সাকিবের বল কম করার কারণ জানা নেই ডোনাল্ডেরও!

সাকিবের বল কম করার কারণ জানা নেই ডোনাল্ডেরও!

সংগৃহীত

দেশের সেরা বোলার তিনি, আছেন দুর্দান্ত ফর্মেও। তার উপর খেলা হচ্ছে তার প্রিয় ভেন্যু মিরপুরে। তবুও আয়ারল্যান্ডের বিপক্ষে চলতি টেস্টে বল হাতে একেবারেই কম দেখা মিলছে সাকিব আল হাসানের। এমনকি উইকেট পেয়েও নিজেকে গুটিয়ে নিচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। যার কারণ জানা নেই দলের শীর্ষ কোচ অ্যালান ডোনাল্ডেরও।

প্রথম ইনিংসে বল করেছিলেন মোটে ৩ ওভার, তবুও ৬৬তম ওভারে প্রথমবার এসেছিলেন বল হাতে। দ্বিতীয় ইনিংসে আবার প্রথম ওভারেই দেখা দিয়েছিলেন বল হাতে, সেদিন মোট সাত ওভার বল করে পান দুই উইকেট। তবুও আজ মোটে ৬ ওভার বল করেছেন সাকিব, এমনকি আয়ারল্যান্ডের জুটিগুলো যখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে, তখনো বল হাতে এগিয়ে আসেননি সাকিব।

সাকিব আল হাসানের মতিগতি বোঝা যেন বড় দায় হয়ে উঠেছে এখন। সতীর্থ কিংবা সংশ্লিষ্ট কোচিং স্টাফরাও জানেন না এর উত্তর। প্রথম ইনিংসে কম বল করার কারণ হিসেবে তাইজুল বলেছিলেন, হয়তো প্রয়োজন পড়েনি। তবে দ্বিতীয় ইনিংসে যখন আয়ারল্যান্ড বড় বড় জুটি দাঁড় করাচ্ছে তখনো দেখা মেলেনি সাহসী সাকিবের।

আজ দিনশেষে সংবাদ সম্মেলনে অ্যালাম ডোনাল্ডের কাছেও জানতে চাওয়া হয় এর কারণ। যেখানে ডোনাল্ড বলেন, ‘আমার স্বীকার করতে হবে, কোনো ধারণা নেই। তাকে দেখে তো ফিটই মনে হয়েছে। আমি নিশ্চিত না, হয়তো সে বাকিদের কাজটা করার সুযোগ দিয়েছে। আমি আসলে সত্যিই জানি না সে কেন আজ যথেষ্ট বল করেনি।’

ডোনাল্ড যোগ করেন, ‘যদিও দিনভর খুব বড় টার্ন ছিল না। আমার মনে হয় ও বোলিংয়ে একটা পাশ নিয়ন্ত্রণ করতে পারে। আমার মনে হচ্ছে দ্বিতীয় নতুন বলটা বড় ব্যাপার হতে পারে। তবে আমি আপনাদের প্রশ্নটা সাকিবকেই করতে বলবো।’