বুরকিনা ফাসোয় একাধিক হামলায় নিহত ৪৪

বুরকিনা ফাসোয় একাধিক হামলায় নিহত ৪৪

সংগৃহীত

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে উগ্রবাদীদের একাধিক হামলায় কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে।শনিবার দেশটির সরকার এই খবর জানিয়েছে।

এক বিবৃতিতে সাহেল অঞ্চলের গভর্নর লেফটেন্যান্ট কর্নেল পি.এফ. রডলফে সোরগো বলেন, উগ্রবাদীরা সেনো প্রদেশের কুরাকু ও টন্ডোবি গ্রামে হামলা চালায়। বৃহস্পতিবার ও শুক্রবারের হামলাকে 'ঘৃণ্য ও বর্বরোচিত' আখ্যায়িত করে সোরগো বলেন, সরকার ওই এলাকাকে স্থিতিশীল করছে। তিনি জনগণকে শান্ত থাকার আহ্বান জানান।

পশ্চিম আফ্রিকার দেশটি আল-কায়েদা এবং ইসলামিক স্টেট গ্রুপের সাথে সম্পর্কিত উগ্রবাদী সহিংসতায় আক্রান্ত হয়েছে, যা ছয় বছরে হাজার হাজার লোককে হত্যা করেছে এবং ২০ লাখ লোককে বাস্তুচ্যুত করেছে। যুদ্ধ একসময়ের শান্তিপূর্ণ জনগোষ্ঠীকে হতাশ ও বিভক্ত করেছে, যার ফলে গত বছর দু’টি সামরিক অভ্যুত্থান হয়েছিল এবং প্রতিটি জান্তা নেতা হামলা বন্ধ করার অঙ্গীকার করেছিলেন।

কিন্তু উগ্রবাদীরা গ্রামগুলো অবরোধ করায় সহিংসতা তীব্রতর হচ্ছে ও ছড়িয়ে পড়ছে, যার ফলে লাখ লাখ মানুষ অবাধে চলাফেরা করতে পারছে না।

গত ফেব্রুয়ারিতে ইসলামিক স্টেট (আইএস) উত্তরাঞ্চলে একটি সামরিক বহরে হামলা চালিয়ে ৭০ জনেরও বেশি সৈন্যকে হত্যা, কয়েক ডজন আহত ও পাঁচজনকে জিম্মি করার দায় স্বীকার করে। এর কয়েক সপ্তাহ আগে উগ্রবাদীরা দেশজুড়ে একাধিক হামলায় সৈন্য ও বেসামরিক নাগরিকসহ কমপক্ষে ৩২ জনকে হত্যা করে।

সহিংসতা দেশটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ মানবিক সঙ্কট সৃষ্টি করেছে, যার ফলে প্রতি পাঁচজন নাগরিকের মধ্যে একজন অর্থাৎ প্রায় ৪৭ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসঙ্ঘ।