করোনার প্রকোপে ভারতের বিভিন্ন রাজ্যে মাস্ক পরায় কড়াকড়ি

করোনার প্রকোপে ভারতের বিভিন্ন রাজ্যে মাস্ক পরায় কড়াকড়ি

ফাইল ছবি

ভারতের বিভিন্ন রাজ্য ও এলাকায় আবারও করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। গত কয়েক দিন ধরে দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আবারও মাস্ক পরা বাধ্যমূলক করাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে। খবর এনডিটিভির।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ভ্যারিয়েন্টটির নাম এক্সবিবি.১.১৬।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া চলতি সপ্তাহের শুরুতে একটি পর্যালোচনা সভা করেছেন এবং রাজ্যগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন।

করোনা মহামারির সম্ভাব্য চতুর্থ ঢেউ সামলাতে প্রস্তুত থাকতে হবে বলে উল্লেখ করে এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ওই মন্ত্রী বলেন, ‘করোনার সর্বশেষ ধাক্কাটি ছিল ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএফ.৭-এর। এবার প্রকোপ বাড়াচ্ছে এক্সবিবি.১.১৬ ভ্যারিয়েন্ট। তবে এটি অতটা ভয়াবহ নয়।’

প্রতিবেদনে বলা হয়, ভারতের হরিয়ানা, কেরালা, পুদুচেরি ও উত্তরপ্রদেশ রাজ্যে জনসমাগমস্থলে মাস্ক পরা বাধ্যমূলক করাসহ বিভিন্ন বিধিনিষেধ ও ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ দিকে দিল্লির হাসপাতাল, পলিক্লিনিক ও ডিসপেনসারিগুলোকে টেস্টের সংখ্যা বাড়াতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া দেশজুড়ে করোনা মোকাবিলায় গৃহীত প্রস্তুতি পর্যালোচনা করতে বলা হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দিল্লিতে করোনার নতুন ভ্যারিয়েন্টটির প্রকোপ বাড়তে পারে। তবে আতঙ্কের কিছু নেই। করোনার স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ভ্যাকসিনের বুস্টার ডোজ নেয়ারও পরামর্শ দিয়েছেন তারা।