মোটরসাইকেল দুর্ঘটনায় তিন মাসে নিহত ৫৭৯

মোটরসাইকেল দুর্ঘটনায় তিন মাসে নিহত ৫৭৯

ফাইল ছবি

২০২৩ সালের প্রথম তিন মাসে সারাদেশে ১৩০২টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৪৮৪ জন নিহত এবং দুই হাজার ৪৮৫ জন আহত হয়েছেন। এ হিসেবে দৈনিক গড়ে ১৪টি দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনা ও প্রাণহানির দিক থেকে মোটরসাইকেলের অবস্থান শীর্ষে।

রাজধানীতে গণমাধ্যমকর্মীদের সংগঠন শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) পর্যবেক্ষণ ও জরিপে এ চিত্র উঠে এসেছে। রোববার (৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, চলতি বছরের প্রথম ৩ মাসে ৫২৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। এতে প্রতিদিন গড়ে নিহত হয়েছেন ৬ জনেরও (৬.৪৩) বেশি মানুষ।

প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৪৩১টি দুর্ঘটনায় ৪৮৯ জনের মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারিতে ৩৯২টি দুর্ঘটনায় ৪১১ নিহত ও এক হাজার ১০২ জন আহত হয়েছেন। মার্চে সর্বাধিক ৪৭৯টি দুর্ঘটনায় ৫৮৪ জন নিহত ও এক হাজার ১০২ জন আহত হয়েছেন।

এ সময়ে সর্বাধিক ৪২১টি দুর্ঘটনা ঘটেছে মহাসড়কে, যা মোট দুর্ঘটনার ৩২ দশমিক ৩৩ শতাংশ। সড়কে নিহতের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পথচারী। সেই সংখ্যা ৩৭০ জন। এই তিন মাসে ২১১ নারী ও ২১০ শিশু মারা গেছেন, মোট প্রাণহানির মধ্যে নারী ও শিশুর অবস্থান যথাক্রমে ১৪ দশমিক ২১ ও ১৪ দশমিক ১৫ শতাংশ। আর গাড়িচালক ও সহকারী নিহত হয়েছেন ২০৯ জন।