ঢাবির জেনোসাইড সেন্টার থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ঢাবির জেনোসাইড সেন্টার থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ঢাবির জেনোসাইড সেন্টার থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগের পরিচালকের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে। এতে নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)।বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো. আখতারুজ্জামান নতুন পরিচালক হিসেবে শেখ হাফিজুর রহমানকে নিয়োগ দিয়েছেন।

সম্প্রতি অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধুকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে।সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি নিউজ পোর্টালে মতামত কলাম লেখেন। এতে তিনি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদের লেখা ২০০৯ সালে প্রকাশিত বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তোলেন।

তবে অধ্যাপক ইমতিয়াজ ১৪ বছর আগে লেখা তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। এ ধরনের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, ‘আমার বইটি ভুলভাবে পড়া হয়েছে।’