ভারতে ফের ঊর্ধ্বমুখী করোনা, একদিনে ১৬ জনের মৃত্যু

ভারতে ফের ঊর্ধ্বমুখী করোনা, একদিনে ১৬ জনের মৃত্যু

সংগৃহীত

ভারতে আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। একদিনে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬ জন। নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৮ হাজারের বেশি। এ অবস্থায় বেশ কয়েকটি রাজ্যে নেয়া হয়েছে বাড়তি সর্তকতা। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক পরা।

ভারতে বেশ কয়েক মাস ধরে করোনায় মৃত্যুর সংখ্যা প্রায় শূন্যের কোটায় ছিল। আর সংক্রমণের সংখ্যা ঘুরেফিরে ছিল এক অংকের মধ্যেই। তবে এখন রাস্তাঘাটে যেমন শারীরিক দূরত্বের বালাই নেই, তেমন কারও মুখে নেই মাস্কও। এমন বাস্তবতায় ভারতজুড়ে করোনা সংক্রমণের হার নতুন করে কেন্দ্রীয় সরকারের উদ্বেগ বাড়িয়েছে। 

বুধবার (১২ এপ্রিল) একদিনে আট হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছে ভারতজুড়ে। প্রতিদিন যে হারে সংক্রমণ বাড়ছে সেটাই নতুন করে ভাবাতে বাধ্য করছে প্রশাসনকে। এই মুহূর্তে ভারতে করোনা রোগীর সংখ্যা ৪০ হাজার। 

করোনা সংক্রমণ বাড়ার কারণ হিসেবে ওমিক্রনের নতুন ধরণকে শনাক্ত করা হয়েছে। এরইমধ্যে রোগ বিশেষজ্ঞরা দেশটির ১৩টি রাজ্যে সংক্রমিতদের পরীক্ষা করে, সেই ধরণেরই অস্তিত্ব খুঁজে পেয়েছেন। 
পশ্চিমবঙ্গও সংক্রমণের বাইরে নেই। দার্জিলিং, কলকাতা ও উত্তর ২৪ পরগনা জেলায় সংক্রমণ বাড়ছে। ভারতজুড়ে নতুন করে করোনা বিধি চালু না করা হলেও কেরালা, পাঞ্জাব ও হিমাচল প্রদেশে বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশ জারি রয়েছে। 

ধারণা করা হচ্ছে, লকডাউনের মতো কঠিন পরিস্থিতি না হলেও করোনা বিধিনিষেধ আরোপ করে পরিস্থিতি মোকাবিলার কৌশল নেয়ার পথে হাঁটতে পারে মোদি প্রশাসন।