সৌদি আরবে হবে বিশ্বের সবচেয়ে ধনী টি২০ লিগ!

সৌদি আরবে হবে বিশ্বের সবচেয়ে ধনী টি২০ লিগ!

সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা করছে সৌদি আরব সরকার। পরিকল্পনাটি সফল হলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকেও (আইপিএল) ছাপিয়ে যাবে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

অবশ্য সৌদি আরব সরকার আইপিএলে বিভিন্ন ফ্রাঞ্চাইজির সাথে এ নিয়ে কথা বলেছে। ভারত সরকারও এ ব্যাপারে আপত্তি নেই বলে মনে হচ্ছে। ধারণা করা হচ্ছে, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে চিরতরে ক্রিকেটের ছবিটাকে পরিবর্তন করে দিতে পারে।

জানা গেছে, সৌদি আরবের ফর্মুলা ওয়ান গ্র্যান্ড প্রিক্সের মাধ্যমে তারা খেলাধুলার পদচিহ্ন এবং এলআইভি গলফে করা বিনিয়োগে সন্তুষ্ট নয়, উপসাগরীয় রাষ্ট্রটি বিশ্বের সবচেয়ে ধনী টি-টোয়েন্টি টুর্নামেন্ট করাতে চাইছে, এবং এটাই তাদের পরবর্তী প্রকল্প। অর্থাৎ ক্রিকেটেই তারা নজর দিচ্ছেন। বর্তমানে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া নির্ধারিত নিয়ম অনুসারে, ভারতীয় খেলোয়াড়দের বিদেশী টি২০ প্রতিযোগিতায় অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। তবে সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হতে পারে বলে মনে করা হচ্ছে।

দ্য এজ-এর একটি প্রতিবেদন অনুসারে, পরিকল্পনার পিছনে আলোচনা এক বছর আগে শুরু হয়েছিল। কারণ যেকোনো প্রস্তাবিত লিগকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অনুমোদিত এবং সদস্য দেশগুলোর অনুমোদিত হতে হবে।

ক্রিকেটে সৌদি আরবের বিনিয়োগের আগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি বলেছিলেন, ‘আপনি যদি অন্যান্য খেলা দেখেন তাহলে সৌদি আরব সেসবের সাথে জড়িত, আমি কল্পনা করতে পারি যে ক্রিকেট এমন একটি জিনিস যা তাদের কাছে আরো আকর্ষণীয় হবে। সাধারণত খেলাধুলায় তাদের অগ্রগতির পরিপ্রেক্ষিতে। ক্রিকেট সৌদি আরবের জন্য বেশ ভালো কাজ করবে। তারা খেলাধুলায় বিনিয়োগ করতে বেশ আগ্রহী। এবং তাদের আঞ্চলিক উপস্থিতি দেখে, ক্রিকেটকে অনুসরণ করা বেশ সুস্পষ্ট বলে মনে হবে।’

একটি খেলা-পরিবর্তন প্রতিযোগিতার সম্ভাবনা হলো ভারত ও সৌদি আরবের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করার অংশ এবং পরবর্তীটি ২০৩০ সালের মধ্যে ভারতের জন্য নিজেকে এক নম্বর পর্যটন গন্তব্যে পরিণত করার আশা। বর্তমানে, সংযুক্ত আরব আমিরাতে পশ্চিম এশীয় অঞ্চলে ক্রিকেট ম্যাচের জন্য পছন্দের স্থান, তবে সৌদি আরব ক্রিকেট ফেডারেশনের চেয়ারম্যান প্রিন্স সৌদ বিন মিশাল আল-সৌদের মতে সৌদি আরব একটি ‘গ্লোবাল ক্রিকেটিং ডেস্টিনেশন’ হতে চায়।

সংযুক্ত আরব আমিরাতের ইতিমধ্যেই নিজস্ব সংক্ষিপ্ত-ফর্মের প্রতিযোগিতা রয়েছে যেখানে গত বছর আইএল টি২০ চালু হয়েছে। দেশের দুর্বল ঘরোয়া ব্যবস্থার কারণে বেশ কিছু বিদেশী খেলোয়াড় রয়েছে। বর্তমানে ভারত সবথেকে ধনী ক্রিকেট লিগ আয়োজন করে থাকে, এখন যদি সৌদি আরব এমনটা করে তাহলে ক্রিকেট কোন দিকে যায় সেটাই দেখার।
সূত্র : হিন্দুস্তান টাইমস