২০৪১ সালের মধ্যে আইসিটিতে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীত করা হবে :ইন্দিরা

২০৪১ সালের মধ্যে আইসিটিতে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীত করা হবে :ইন্দিরা

২০৪১ সালের মধ্যে আইসিটিতে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীত করা হবে :ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক  প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বর্তমান সরকার আইসিটিতে নারীর অংশগ্রহণ ২০৩০ সালে ৩০ শতাংশ এবং ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা  প্রণয়ন করেছে।

আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের কক্ষে ইন্দিরার সাথে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এর সৌজন্য সাক্ষাৎকালে এ তথ্য জানান তিনি।প্রতিমন্ত্রী  চীনের রাষ্ট্রদূতকে বাংলাদেশে নারীর কর্মসংস্থান, উদ্যোক্তা, তথ্য প্রযুক্তির মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি, বিভিন্ন ট্রেডে  প্রশিক্ষণ এবং নতুন  প্রকল্পে সহায়তা দেয়ার আহবান জানান।  পাশাপাশি সরকারের এই লক্ষ্যমাত্রা অর্জনে চীনের সহায়তা ও অংশীদারিত্ব কামনা করেন তিনি।

বৈঠকে তারা বাংলাদেশে নারীর কর্মসংস্থান, উন্নয়ন, ক্ষমতায়ন ও সমতা অর্জন বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।ইন্দিরা বলেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে নারীর সমঅধিকারের বিষয় নিশ্চিত করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার  প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। নারীর ক্ষমাতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টি ও শিশুর উন্নয়নে একসাথে কাজ করে আগ্রহ প্রকাশ করেন।এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: হাসানুজ্জামান কল্লাল, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মো: মুহিবুজ্জামান এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস