খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ গ্রেপ্তার

খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ গ্রেপ্তার

ফাইল ছবি

খলিস্তানি নেতা অমৃতপাল সিংহকে গ্রেপ্তার করল মোগা পুলিশ। পঞ্জাবের মোগা শহরে তাকে গ্রেপ্তার করা হয়েছে। কয়েকটি সূত্রের দাবি, অমৃতপাল নিজেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। তার পর তাকে গ্রেপ্তার করা হয়। দীর্ঘ ৩৬ দিন ধরে ফেরার ছিলেন তিনি। তাকে তন্ন তন্ন করে খুঁজছিল ভারতের পাঞ্জাব রাজ্য পুলিশ।

‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনের নেতা অমৃতপালের খোঁজে পঞ্জাবের বিভিন্ন জেলায় তল্লাশি অভিযান শুরু করেছিল পুলিশ। অভিযোগ, অমৃতসরের কাছে অঞ্জলা থানার লকআপে বন্দি সঙ্গীকে ছাড়ানোর জন্য কয়েকশো জনকে নিয়ে ১৮ মার্চ হামলা চালান অমৃতপাল এবং তার ঘনিষ্ঠ সঙ্গী পপ্পলপ্রীত সিংহ। ওই ঘটনার পর থেকেই দু’জন পলাতক ছিলেন। তবে ১০ এপ্রিল পপ্পলপ্রীতকে গ্রেপ্তার করে পুলিশ। অমৃতপাল অধরাই ছিলেন। এ বার পুলিশের জালে তিনি।

রোরবার ভোরে অমৃতপালকে গ্রেপ্তার করা হয় বলে জানাল পুলিশ। মোগা পুলিশ এই গ্রেপ্তারির বিষয়ে এখনও বিস্তারিত তথ্য জানায়নি। তবে পুলিশ সূত্রে জানা যাচ্ছে, অমৃতপালকে অসমের ডিব্রুগড়ের জেলে স্থানান্তরিত করা হচ্ছে। সেখানে তার অন্য সহকারীদেরও রাখা হয়েছে। অমৃতপালের দলের আরও আট সদস্যকে অসমের কারাগারে রাখা হয়েছে।

জাতীয় নিরাপত্তা আইনে অমৃতপালকে গ্রেপ্তার করা হয়েছে। পঞ্জাব পুলিশ এবং কেন্দ্রীয় গোয়েন্দাদের মিলিত প্রচেষ্টায় এই গ্রেপ্তারি সম্ভব হয়েছে বলে দাবি কয়েকটি সূত্রে।

অমৃতপালের বিরুদ্ধে বিভিন্ন জাতির মধ্যে বৈষম্য ছড়ানো, খুনের চেষ্টা,পুলিশকে আক্রমণ এবং পুলিশের কাজে বাধা দেওয়ার মতো গুরুতর অভিযোগ রয়েছে। কয়েকটি সূত্র দাবি করছে, রোরবার ভোরে মোগা শহরের একটি গুরুদ্বারের সামনে অমৃতপাল নিজেই পুলিশের কাছে গিয়ে ধরা দেন। তার পর তাকে গ্রেপ্তার করে অমৃতসরে নিয়ে যাওয়া হয়। কিন্তু পুলিশের তরফে এই তথ্য এখনও নিশ্চিত করা হয়নি।

অমৃতসরের বিমানবন্দরে মাত্র তিন দিন আগে অমৃতপালের স্ত্রী কিরণদীপকে আটকেছিল পুলিশ। তিনি লন্ডনে যাচ্ছিলেন। তাকে জিজ্ঞাসাবাদের জন্য় আটক রাখা হয়েছে। তার মাঝেই ধরা পড়লেন খলিস্তানি নেতাও।

১৮ মার্চ থেকে পঞ্জাবের জলন্ধর, হোশিয়ারপুর এবং অমৃতসরের একাধিক গ্রামে ছদ্মবেশে আশ্রয় নিয়েছিলেন অমৃতপাল। কিছুতেই তাকে ধরতে পারছিল না পুলিশ। এমনকি, পুলিশকে ফাঁকি দিয়ে অমৃতপাল পঞ্জাবঘেঁষা রাজস্থানে পালিয়েছেন বলেও দাবি করছিলেন গোয়েন্দারা। তাদের তথ্যের ভিত্তিতে রাজস্থানের হনুমানগড় এবং গঙ্গানগর জেলায় চিরুনিতল্লাশি করা হয় অমৃতপালের খোঁজে। অবশেষে পুলিশের জালে ধরা পড়লেন সেই নেতা। সূত্র: আনন্দবাজার