বাংলাদেশের সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল ঘোষণা

বাংলাদেশের সকল আন্তর্জাতিক   ফ্লাইট বাতিল ঘোষণা

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সারা বিশ্বে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর সেটি বাংলাদেশেও বিদেশ থেকে আসা যাত্রীদের মাধ্যমে প্রবেশ করেছে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলা করতে গতকাল রোববার থেকে রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্বের ১৮টি রুটের মধ্যে যুক্তরাজ্যের হিথ্রোসহ দু’টি রুট খোলা ছাড়া বিশ্বের সব দেশের সাথে ফ্লাইট চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এসব রুটে বিমান চলাচল পুরোপুরি বন্ধ থাকবে।

এভিয়েশন সংশ্লিষ্টরা মনে করছেন, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরতদের মধ্যে যারা দেশে ফিরছেন তাদের কারো না কারো মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার রোগী শনাক্ত হওয়ার পর সরকারের নির্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

শুধু বিমান বাংলাদেশ নয়, বাংলাদেশে চলাচলকারী বিদেশী বিভিন্ন এয়ারলাইন্সের ২৮০টি ফ্লাইট কমিয়ে ফেলা হয়েছে। এমন পরিস্থিতিতে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতিদিন যে পরিমাণ যাত্রী আসা-যাওয়া করতেন তার এক-চতুর্থাংশ কমে গেছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি ঠিক কোথায় গিয়ে দাঁড়ায় তা নিয়ে শঙ্কিত বিমানবন্দর সংশ্লিষ্টরা।

গতকাল রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোকাব্বির হোসেন জানিয়েছেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গত ১ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশে বসবাসকারী অথবা ভ্রমণের জন্য অবস্থানকারী সব ব্যক্তিকে আজ দুপুর ১২টা থেকে আগামী ৩১ মার্চ ২০২০ পর্যন্ত বাংলাদেশে আগমনকারী বিমানগুলোয় আনয়ন বন্ধ থাকবে।