সুন্দরবন থেকে চিত্রল হরিণসহ ৫ শিকারি আটক

সুন্দরবন থেকে চিত্রল হরিণসহ ৫ শিকারি আটক

সংগৃহীত

বাগেরহটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ থেকে একটি চিত্রল হরিণসহ পাঁচ শিকারিকে আটক করেছে বনরক্ষীরা। 

আটককৃতরা হচ্ছেন বাগেরহাটের শরণখোলা উপজেলার সোনতলা গ্রামের ছায়েব মল্লিকের ছেলে নুর ইসলাম মল্লিক (৫৫), নেয়ামদ্দিন হাওলাদারের ছেলে ইউসুপ হাওলাদার (৫০), জামাল ভদ্দরের ছেলে সুমন (১৯), কামাল তালুকদারের ছেলে মো. হোসাইন তালুকদার (২০) ও ইউসুপ হাওলাদারের ছেলে মামুন হাওলাদার (২৫)। শনিবার দুপুরে আটকেন পর বন আইনে মামলা দিয়ে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে। 

সুন্দরবন বিভাগের সুপতি ষ্টেশন কর্মকর্তা মো. সামসুল আরেফিন জানান, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের স্মার্ট পেট্রেলিং টিম ও সুপতি স্টেশনের বনরক্ষীরা নিয়মিত টহল দিচ্ছিল। শনিবার দুপুরে দুধমূখি নদীর চাতরা এলাকায় তিনটি ডিঙ্গি নৌকা তাদের সামনে পড়ে। এসময় তাদের দেখে হাত-পা বাঁধা অবস্থায় নৌকায় থাকা একটি পুরুষ চিত্রল হরিণ তারা নদীতে ফেলে দেয়। বনরক্ষীরা দূর থেকে এ দৃশ্য দেখে শিকারিদের কাছে যায়। ততক্ষণে হরিণটি পানিতে ডুবে মারা যায়। পরে মৃত হরিণটি উদ্ধার করে শিকারিদের আটক করা হয়। আটক শিকারিরা বন বিভাগের শরণখোলা ষ্টেশন অফিস থেকে মাছ ধরার পারমিট নিয়ে এক সপ্তাহ আগে সুন্দরবনে প্রবেশ করে। 

হরিনটির আনুমানিক ওজন ৬০ কেজি। ঈদের ছুটিতে বনরক্ষীদের টহল দুর্বল থাকবে এমন ধারনা নিয়ে শিকারিরা এ তৎপরতা চালায় বলে জানান এই কর্মকর্তা।