কাবুল বিমানবন্দরে হামলার মাস্টারমাইন্ড আইএস নেতা নিহত

কাবুল বিমানবন্দরে হামলার মাস্টারমাইন্ড আইএস নেতা নিহত

সংগৃহীত

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ২০২১ সালে বিধ্বংসী বোমা হামলার মূল পরিকল্পনাকারী ইসলামিক স্টেট গ্রুপের মাস্টারমাইন্ড জঙ্গি নেতা আফগানিস্তানের ক্ষমতাসীন দল তালেবানের দ্বারা নিহত হয়েছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে নিজেদের সেনাদের প্রত্যাহার করা শুরু করে যুক্তরাষ্ট্র। আর এই সুযোগে তালেবানের যোদ্ধারা রাজধানী কাবুল দখল করে নেন। তালেবান শাসনের ভয়ে বিদেশে পালিয়ে যেতে হাজার হাজার মানুষ কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে জড়ো হন। তখনই চালানো হয় এমন ন্যাক্কারজনক হামলা।

বোমা হামলায় নিহত এক মার্কিন মেরিন সেনার বাবা ড্যারিন হুভার জানিয়েছেন, তাকে মেরিনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার প্রধান হোতা আইএসআইএসের জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে তালেবান এবং হত্যার বিষয়টি সম্পর্কে তাদের কাছে প্রমাণও আছে। মঙ্গলবার বার্তা সংস্থা সিবিএস নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিবিসি জানিয়েছে, নৃশংস এই হামলার পরিকল্পনাকারী আইএস নেতা কয়েক সপ্তাহ আগেই মারা গেছে। তবে তার মৃত্যুর খবর নিশ্চিত করতে সময় লেগেছে। মৃত্যু নিশ্চিত হলেও তার নাম এখনও প্রকাশ করেনি মার্কিন কর্মকর্তারা। মৃত আইএস নেতা বোমা হামলার জন্য দায়ী বলে তারা কীভাবে নিশ্চিত হয়েছেন সে সম্পর্কেও আরও বিশদ বিবরণ দেননি তারা।

যুক্তরাষ্ট্র আইএসের এই নেতার মৃত্যুর খবর সম্পর্কে অবহিত হয় এপ্রিলের শুরুতেই এবং চলতি সপ্তাহের সোমবার থেকে তারা আইএস নেতার মৃত্যুর বিষয়ে তাদের দেশের নিহত সৈন্যদের পরিবারকে অবহিত করতে শুরু করে।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে তালেবান যখন আফগানিস্তানের ক্ষমতা দখলের চেষ্টা করছিল তখন অনেকে দেশত্যাগের চেষ্টা করে। সে সময় অনেকে কাবুল বিমানবন্দরে ভিড় করেছিলেন। ওই সময় কাবুল বিমানবন্দরে বোমা বিস্ফোরণে ১৭০ জন বেসামরিক ও ১৩ মার্কিন সেনা নিহত হয়।