স্ত্রীকে এ আর রহমান : হিন্দিতে নয় তামিলে কথা বলো

স্ত্রীকে এ আর রহমান : হিন্দিতে নয় তামিলে কথা বলো

স্ত্রীকে এ আর রহমান : হিন্দিতে নয় তামিলে কথা বলো

ভারতের অন্যতম নামজাদা সঙ্গীত পরিচালক তিনি। বিশ্বজোড়া খ্যাতি তার। ভারতের মুখ উজ্জ্বল করেছেন অস্কারের মঞ্চেও। সাধারণভাবে নিজের কাজের জন্যই প্রচারের আলোয় থাকেন অস্কারজয়ী সুরকার এআর রহমান। স্বভাবগতভাবে স্বল্পভাষী, তাই ক্যামেরার সামনেও বেশ মুখচোরা তিনি। তবে এবার তিনি অন্য কারণে শিরোনামে উঠে এলেন। প্রকাশ্য মঞ্চে দাঁড়িয়ে স্ত্রীকে জোরালভাবে বললেন, হিন্দিতে নয়, তামিল ভাষায় কথা বলতে হবে। তবে তার এই বক্তব্য হিন্দি বলয় সহজভাবে নিতে পারেনি। ফলে তাকে নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়েছে। বিশেষ করে সামাজিক মাধ্যমে তার এই অবস্থানের সমালোচনা করা হচ্ছে।

সম্প্রতি এক অনুষ্ঠানে একটি পুরস্কার গ্রহণ করার জন্য মঞ্চে উপস্থিত ছিলেন এ আর রহমান। রহমানের পাশেই ছিলেন তার স্ত্রী সায়রা বানুও। পুরস্কার গ্রহণ করার পর প্রথমে মাইক্রোফোন নিয়ে কথা বলেন রহমান নিজে। তিনি বলেন, ‘আমি নিজের সাক্ষাৎকার দেখতে একদম পছন্দ করি না। কিন্তু আমার স্ত্রী বার বার করে সেগুলো দেখতে থাকেন। কারণ তার নাকি আমার গলার আওয়াজ খুব পছন্দের।’

এ কথা বলেই পাশে দাঁড়িয়ে থাকা স্ত্রী সায়রা বানুকে মাইক্রোফোন এগিয়ে দেন রহমান। তবে তার আগেই স্ত্রীকে রহমান বলেন, ‘হিন্দিতে নয়, তামিলে কথা বলবে।’

রহমানের এ নির্দেশ শুনেই কিছুটা থতমত খেয়ে গেলেন সায়রা বানু। ক্যামেরার ধরা পড়ল তা-ও। তার পরে যদিও মাইক নিয়ে মঞ্চে সাবলীল ইংরেজিতেই কথা বলেন সায়রা বানু। তিনি বলেন, ‘আমাকে ক্ষমা করবেন, আমি তামিলে কথা বলতে খুব একটা স্বচ্ছন্দ নই। আমি খুব খুশি যে, রহমান এই পুরস্কার পেয়েছেন। তার গলার আওয়াজ আমার সব থেকে বেশি পছন্দের। ওই আওয়াজের প্রেমেই পড়েছিলাম আমি।’সায়রা বানুর চোখেমুখে তখন গর্বের ছাপ স্পষ্ট।

তামিলের পাশাপাশি হিন্দি ইন্ডাস্ট্রিতেও দাপটের সাথে কাজ করলেও সঙ্গীত পরিচালক রহমান সব সময়ই তামিলকে সব থেকে বেশি গুরুত্ব দিয়ে এসেছেন। এমনকি নিজের প্রযোজিত ছবি ’৯৯ সংস’-এর প্রিমিয়ারে ছবির এক অভিনেতাকে হিন্দিতে কথা বলতে শুনে মঞ্চ ছেড়ে চলেও গিয়েছিলেন অস্কারজয়ী সুরকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা