রেকর্ড প্রদর্শনী উদ্বোধন করেছেন সৈয়দ আব্দুল হাদী

রেকর্ড প্রদর্শনী উদ্বোধন করেছেন সৈয়দ আব্দুল হাদী

সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী

সংগীতের দুনিয়ায় ভাইনাল রেকর্ডের (পাতলা প্লাস্টিক দিয়ে তৈরি রেকর্ড) ব্যবহার আরও বৃদ্ধি এবং জনপ্রিয় করতে বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে।

শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর ডেইলি স্টার আর্ট গ্যালারিতে শুরু হয়েছে এই রেকর্ড প্রদর্শনী। এদিন সকাল ১০টায় প্রদর্শনী উদ্বোধন করেন বরেণ্য সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। এ ছাড়া অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে থাকবেন সাংবাদিক মতিউর রহমান।

এ প্রসঙ্গে রেকর্ড স্টোর ডে উদযাপন কমিটির সদস্য হারুন আল রশীদ বলেন, রেকর্ড স্টোর ডে উদযাপন শুরুর পর থেকে গ্রামোফোন রেকর্ডের প্রচার ও প্রসার গোটা বিশ্বে পুনরায় বৃদ্ধি পেতে শুরু করে।

আর এ কারণে আমরাও ধরে নিতে পারি, দেশে এমন দিবস উদযাপনের মধ্য দিয়ে আমরা আমাদের সংগীতকে আরও বেশি ও শুদ্ধভাবে শোনার সুযোগ পাবো। সেই সঙ্গে বিশ্বব্যাপী সংগীতের রস আস্বাদনেরও সুযোগ আরও বৃদ্ধি পাবে।

জানা গেছে, প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় শনিবারে বিশ্বব্যাপী ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে উদযাপিত হয়। কিন্তু চলতি বছর ঈদ-উল-ফিতর ও রমজানের কারণে বাংলাদেশে সেই উদযাপনে খানিক বিলম্ব হয়। তাই এক সপ্তাহ পিছিয়ে ২৯ এপ্রিল শনিবার রেকর্ড স্টোর ডে উদযাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বে প্রথম আমেরিকার বুল মুজ মিউজিক-এর মালিক ক্রিস ব্রাউন এবং ক্রিমিনাল রেকর্ডস-এর মালিক এরিক লেভিনের মাথায় এই আইডিয়াটা আসে। তাদের মিলিত প্রচেষ্টাতেই ২০০৭ সালে প্রথমবারের মতো ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে উদযাপিত হয়। বর্তমানে এই দিবসটি বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে।