অসুস্থতার পর নির্বাচনী প্রচারণায় ফিরলেন এরদোয়ান

অসুস্থতার পর নির্বাচনী প্রচারণায় ফিরলেন এরদোয়ান

সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান টেলিভিশনে সাক্ষাৎকার দেওয়ার সময় গত মঙ্গলবার অসুস্থ হয়ে পড়েন। ঘটনার পর স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোচা জানান, প্রেসিডেন্ট এরদোয়ান গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশনে আক্রান্ত হয়েছেন।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অসুস্থ হওয়ার তিনদিন পর শনিবার নির্বাচনী প্রচারণায় জনসম্মুখে ফিরেছেন। এদিন ইস্তামবুল এবং ইজমিরে তিনি প্রচারণায় অংশ নেন।

টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন এরদোয়ান। আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আতাতুর্কের প্রতিষ্ঠা করা রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা কামাল কিলিচদারোগলু।

অসুস্থ হওয়ার পর এরদোয়ান বৃহস্পতিবার ভিডিও লিংকের মাধ্যমে একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন। সেখানে তাকে মলিন দেখা যায়। 

এরদোয়ান ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত তুরস্কের প্রধানমন্ত্রী ছিলেন। এরপর তিনি প্রেসিডেন্ট হন এবং প্রেসিডেন্টের ক্ষমতাকে নিরঙ্কুশ করে ২০১৭ সালে সংবিধানে সংশোধনী এনে আইন পাস করেন। অসুস্থ হওয়ার আগে নির্বাচন উপলক্ষে এরদোয়ানকে দেশব্যাপী ব্যাপক প্রচারণা চালাতে দেখা গেছে।

আসন্ন নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু তার থেকে কিছুটা এগিয়ে আছেন বলে অধিকাংশ জরিপে উঠে এসেছে।