দাবায় নতুন বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেন

দাবায় নতুন বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেন

ডিং লিরেন

ম্যাগনাস কার্লসেন ইচ্ছে করেই সিংহাসনটা ছেড়ে দিয়েছিলেন। তাই আগেই জানা নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে দাবা। ফেভারিট হিসেবে ছিলেন ইয়ান নেপোমনিয়াচি।

গতবার কার্লসেনের কাছে হেরেছিলেন তিনি। কিন্তু এবারও মুকুট পেলেন না এই রুশ গ্র্যান্ডমাস্টার। তাকে হারিয়ে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন চাইনিজ গ্র্যান্ডমাস্টার ডিং লিরেন। অবসান ঘটলো কার্লসেন যুগের।

কাজাখস্তানে অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপ নিয়ে নাটকীয়তার কমতি ছিল না। প্রথম পর্যায়ের ১৪টি ক্লাসিক্যাল ম্যাচ শেষে দুজনেরই পয়েন্ট ছিল ৭ করে।

টাইব্রেকারে র‍্যাপিড চেজে প্রথম তিন ম্যাচ ড্র হওয়ার পর শেষ ম্যাচে কালো ঘুঁটি নিয়ে বাজিমাত করেন ডিং লিরেন। চীনের প্রথম গ্র্যান্ডমাস্টার হিসেবে এই মুকুট জিতলেন তিনি। চ্যাম্পিয়ন হওয়ায় প্রাইজমানি হিসেবে পাচ্ছেন ১.১ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা।

ডিং বলেন, ‘চার বছর বয়স থেকে দাবা শেখা শুরু করি। বিভিন্ন উপায়ে নিজের দক্ষতা বাড়ানোর জন্য ২৬ বছর ধরে খেলে যাচ্ছি আমি। আমার মনে হয় আমি সবকিছু করেছি। মাঝেমধ্যে মনে হয়েছিল, আমি দাবার প্রতি নেশাগ্রস্ত। কারণ, টুর্নামেন্ট ছাড়া আমার ভালোই লাগত না। অন্য কিছুতে খুশি হওয়া কঠিন ছিল আমার। এই ম্যাচ আমার আত্মার গভীরতাকে প্রতিফলিত করে। ’

প্রাইজমানি নিয়ে কী করবেন এমন প্রশ্নে ডিং বলেন, ‘অবসর সময় থাকলে হয়তো ভ্রমণে যাব। আমি তুরিনে গিয়ে প্রিয় ক্লাব জুভেন্তাসের ম্যাচ দেখতে চাই। ’

এদিকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগেই এবার শ্রেষ্ঠত্ব ডিফেন্ড না করার ঘোষণা দেন কার্লসেন। টানা দশ বছর বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন নরওয়ের এই গ্র্যান্ডমাস্টার।