‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি, তামিলনাড়ুতে বাড়তি নিরাপত্তা

‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি, তামিলনাড়ুতে বাড়তি নিরাপত্তা

সংগৃহীত

‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেলে তুলকালাম কাণ্ড হতে পারে তামিলনাড়ুতে। এমনই খবর নাকি গোয়েন্দা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে। তাই বাঙালি পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত ছবি ঘিরে রাজ্যে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলেই খবর।

শুক্রবার (৫ মে) সিনেমাটি মুক্তি পাবে। ছবির ট্রেলার মুক্তির পরই তুঙ্গে বিতর্ক। অভিযোগ, ট্রেলারে দেখানো হয়েছে কেরালা থেকে ৩২ হাজার নারী নিখোঁজ হয়ে যান, যারা পরে জঙ্গিগোষ্ঠী আইসিসে যোগ দেন। ছবির মাধ্যমে সংঘ পরিবার কেরালার ধর্ম নিরপেক্ষ পরিবেশ নষ্টের চেষ্টা করছে, এমনই অভিযোগ তোলেন কেরালার মুখ্যমন্ত্রীর পিনারাই বিজয়ন। সেই সঙ্গে কেরাল সরকার এবং কংগ্রেসের তরফে ছবিটি সে রাজ্যে নিষিদ্ধ করার দাবিও তোলা হয়েছে। ছবির নির্মাতাদের বিরুদ্ধে তোপ দাগেন কংগ্রেস নেতা শশী থারুরও। বলে দেন, বাস্তবকে ভুলভাবে ফুটিয়ে তোলা হচ্ছে। বাকস্বাধীনতার অপব্যবহার করা হচ্ছে।

এসবের মধ্যেই ‘দ্য কেরালা স্টোরি’র পক্ষে সুর চড়ান পরিচালক সুদীপ্ত সেন, প্রযোজক বিপুল শাহ। তাদের দাবি, ছবিতে কেরালা কিংবা মুসলিমদের বিরুদ্ধে কোনো প্রসঙ্গ নেই। তাদের নিশানায় শুধু সন্ত্রাসবাদীরা। ছবির মুক্তি স্থগিত রাখতে সুপ্রিম কোর্টেও মামলা দায়ের হয়েছিল। কিন্তু গত মঙ্গলবার শীর্ষ আদালতের পক্ষ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়, ‘দ্য কেরালা স্টোরি’ সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। তাই এই ছবির মুক্তি আটকানো যাবে না।

চারপাশে যখন এতকিছু হচ্ছে তখন জেএনইউ বিশ্ববিদ্যালয়ে স্পেশ্যাল স্ক্রিনিং করে দেখানো হল ‘দ্য কেরালা স্টোরি’। আর তার আয়োজক ছিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। কেরালা বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন পিনারাই বিজয়নের মন্তব্যকে দ্বিচারিতা বলে কটাক্ষ করেছেন।