রাজশাহী অঞ্চলের যেসব আসনের সীমানা নিয়ে আপত্তি শুনবে ইসি

রাজশাহী অঞ্চলের যেসব আসনের সীমানা নিয়ে আপত্তি শুনবে ইসি

ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সীমানা পুনর্নির্ধারণের দাবি-আপত্তির বিষয়ে দ্বিতীয় দিনের শুনানি করবে নির্বাচন কমিশন (ইসি)।এর আগে গত ৩ মে কুমিল্লা অঞ্চল দিয়ে শুনানি শুরু হয়। সেদিন প্রথম দফায় ১৩টি সংসদীয় আসনের ওপর শুনানি হয়। এরই ধারাবাহিকতায় রোববার (৭ মে) রাজশাহী অঞ্চলের শুনানি করবে কমিশন।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা ৩০মিনিট পর্যন্ত রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ওই শুনানি চলবে। শুরুতেই চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের শুনানি হবে। এরপর সিরাজগঞ্জ-১, ২, ৫ ও ৬ আসনের শুনানি অনুষ্ঠিত হবে।

শুনানি শেষে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম।

জানা গেছে, ৩৮টি আসনের সীমানা নিয়ে ইসিতে মোট ১৮৬টি আবেদন পড়েছে। গত বুধবার কুমিল্লা অঞ্চলের আবেদনগুলোর শুনানি হয়। আর আজ ৭ মে রাজশাহী অঞ্চলের আপত্তিগুলোর শুনানি হবে।

এ ছাড়া ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা অঞ্চলের সীমানার ওপর আবেদনের শুনানি হবে ১১ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর বরিশাল, খুলনা ও চট্টগ্রাম অঞ্চলের আবেদনগুলোর শুনানি হবে ১৪ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত।

ইসি জানিয়েছে, চার দিনের শুনানি শেষ হওয়ার পর কমিশন চূড়ান্ত সীমানা প্রকাশ করবে।

এ বিষয়ে ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ‘যেসব আসনের ওপর আবেদন জমা পড়েছে কমিশন তা সবই শুনবে। শুনানিতে যেসব তথ্য উপাত্ত আসছে, সেসব কমিশন বিশ্লেষণ করবে। এ সংক্রান্ত ইসির একটি নীতিমালা আছে, যেমন প্রশাসনিক অখণ্ডতা, ভৌগোলিক অখণ্ডতা, জনসংখ্যা, ভোটার সংখ্যা, অন্যান্য পারিপার্শ্বিক বিষয়গুলো বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে এবং সেটা গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেবে ইসি। জুলাই মাসের মধ্যে এটি শেষ করার কথা রয়েছে।’