লাহোরে খালিস্তানপন্থী শীর্ষ নেতাকে গুলি করে হত্যা

লাহোরে খালিস্তানপন্থী শীর্ষ নেতাকে গুলি করে হত্যা

ফাইল ছবি

পাকিস্তানে খুন হলেন খালিস্তানপন্থী শীর্ষ নেতা পরমজিত সিং পঞ্জওয়ার ওরফে মালিক সর্দার। শনিবার সকালে পাঞ্জাবের রাজধানী লাহোরের জোহর টাউন এলাকার রাস্তায় দুই অজ্ঞাতপরিচয় আততায়ী মোটরবাইকে এসে তাকে গুলি করে। হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসক পরমজিতকে মৃত ঘোষণা করেন। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

৬৩ বছরের পাঞ্জওয়ার খালিস্তান কমান্ডো ফোর্স-পাঞ্জওয়ার গ্রুপের প্রধান ছিলেন। ২০২০ সালের জুলাইয়ে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে ভারত তাকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছিল।

পাকিস্তানের পাঞ্জাব পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা পিটিআইকে বলেছেন, গুলিতে পাঞ্জওয়ারের দেহরক্ষী আহত হয়েছিলেন। রবিবার তিনিও মারা যান।

তিনি বলেন, দেহরক্ষীকে নিয়ে লাহোরের জওহর টাউনের সান ফ্লাওয়ার হাউজিং সোসাইটির পার্কে হাঁটছিলেন পাঞ্জওয়ার। এ সময় দুই হামলাকারী তাদের লক্ষ্য করে গুলি চালিয়ে মোটরসাইকেলে করে পালিয়ে যায়।

আইএসআই, মিলিটারি ইন্টেলিজেন্স (এমআই) এবং কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টসহ (সিটিডি) পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলো এলাকাটি ঘেরাও করে রেখেছে। তদন্তের খাতিরে ঘটনাস্থলে সংবাদমাধ্যমকেও ঢুকতে অনুমতি দেয়া হয়নি।

নব্বইয়ের দশকে খলিস্তান কমান্ডো ফোর্সের প্রধান হয়েছিলেন পরমজিত। তার কিছুদিনের মধ্যেই গোপনে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন তিনি। পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদতে ভারতে একাধিক নাশকতার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এছাড়াও গত কয়েক বছরে একাধিকবার ড্রোনের মাধ্যমে ভারতে অস্ত্র এবং মাদক পাচারের অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

ষাটের দশকে পাঞ্জাবের তরণতারণে পরমজিতের জন্ম। ১৯৮৬ সালে পাঞ্জাবে তিনি সমবায় ব্যাংকের চাকরি ছেড়ে খালিস্তান আন্দোলনে যোগ দিয়েছিলেন। পরমজিতের ভাই লাভ সিং খালিস্তান কমান্ডো ফোর্সের শীর্ষ নেতা ছিলেন। পুলিশের সঙ্গে সংঘর্ষে লাভের মৃত্যুর পরে পরমজিৎ সংগঠনের প্রধান হন।

এর আগেও পাকিস্তানে খালিস্তানি নেতাদের খুন করা হয়েছে। ২০২০ সালে খালিস্তান লিবারেশন ফোর্স নেতা হরমীত সিংকে গুলি করে খুন করা হয়েছিল লাহোরেই। সেই সময় জানা গিয়েছিল, মাদক সংক্রান্ত টাকা-পয়সার ভাগাভাগি নিয়ে সংঘাতের জেরেই সেই খুনের ঘটনা ঘটেছিল।