মেসি-নেইমারকে ছাড়াই জয় পেল পিএসজি

মেসি-নেইমারকে ছাড়াই জয় পেল পিএসজি

সংগৃহীত

নেইমার তো আগে থেকেই নেই, নিষেধাজ্ঞার ফলে ছিলেন না লিওনেল মেসিও। তবে তাদের অভাব টের পেতে দিলেন না এমবাপ্পে, দলকে সামনে থেকেই পথ দেখালেন তিনি। সুবাদে রোববার রাতে তোয়েসের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের দল।

সপ্তাহখানেক জুড়ে বেশ অস্থিতিশীল পরিস্থিতিতে আছে ক্লাব পিএসজি। হঠাৎ দলের পারফরম্যান্সে ছন্দপতন, মেসির বিনা অনুমতিতে সৌদি ভ্রমণ, নিষেধাজ্ঞা, সমর্থকদের বিক্ষোভ- সব মিলিয়ে কঠিন একটা সময় যাচ্ছিল। যেখান থেকে পরিত্রাণ পেতে বড় একটা জয়ের বিকল্প ছিল না। রোববার রাতেই পিএসজি পেয়ে গেল যার দেখা।

পিএসজি প্রথম গোলের দেখা পেয়ে যায় ম্যাচের শুরু লগ্নেই, মাত্র ৮ মিনিটের মাঝে গোল আদায় করে নেন এমবাপ্পে। অবশ্য গোলটা আসে ভিতিনিয়ার শট ক্রসবারে লেগে ফিরলে। তোয়েসের কেউ এসে বিপদমুক্ত করার আগেই ছুটে গিয়ে হেডে জাল খুঁজে নেন এমবাপ্পে।

প্রথমার্ধে আরো বেশ কিছু সুযোগ আসে পিএসজির সামনে, তবে তার ফায়দা নিতে পারেনি ফুটবলাররা। অবশ্য ৪৫তম মিনিটে প্রায় সমতা ফিরিয়ে ফেলছিল তোয়েস। তবে পোস্ট ঘেঁষে নেওয়া মামা বাল্দের দারুণ ডাইভিং হেড ঝাঁপিয়ে কোনোমতে ঠেকিয়ে দেন জানলুইজি দোন্নারুম্মা।


দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেই বেশ কয়েকটি সুযোগ পায় পিএসজি, তবে বাধা হয়ে দাঁড়ান তোয়েস গোলরক্ষক। প্রথমে একিকের শট ঝাঁপিয়ে ঠেকানোর পর, এগিয়ে এসে রুখে দেন মার্কো ভেরাত্তির শট। আবার ৫৩তম মিনিটে বাঁকানো শট লক্ষ‍্যে রাখতে পারেননি এমবাপ্পে। ৪ মিনিট পর আরো একটা সুযোগ মিস করেন এই ফরাসি।

তবে মিনিট দুয়েকের মাঝেই ব‍্যবধান দ্বিগুণ করেন ভিতিনিয়া। ভেরাত্তির চমৎকার ক্রসে ছুটে গিয়ে হেড করেন পর্তুগিজ মিডফিল্ডার। তার প্রথম চেষ্টা ঠেকিয়ে দেন গ‍্যালোঁ, কিন্তু ফিরতি বল অনায়াসে জালে পাঠান ভিতিনিয়া। কিছুই করার ছিল না তোয়েস গোলরক্ষকের।

এদিকে হঠাৎ পাল্টা আক্রমণ থেকে একটা গোল আদায় করে নেয় তোয়েস। ৮৩তম মিনিটে অনেকটা খেলার ধারার বিপরীতে গিয়েই গোল পায় তারা। পাপে ইয়াদের দারুণ ক্রসে ছুটে গিয়ে চমৎকার হেডে জাল খুঁজে নেন শাভালাহাঁ। ব্যবধান ২-১ হওয়ায় দেখা দিচ্ছিল নাটকীয়তার শঙ্কা।

তবে দুই মিনিটের মাঝেই সব তুড়ি মেরে উড়িয়ে দেয় ফরাসি ক্লাবটি। দলের পক্ষে তৃতীয় গোল করে স্বস্তি ফেরান রুইস। যদিও বলটি এমবাপ্পে হেড নিয়েছিলেন, তনে তা কোনোমতে ফিরিয়ে দেন গোলরক্ষক। কাছে থাকা রুইস ফিরতি শটে বল জড়ান জালে। আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানেই শেষ হয় ম্যাচ।

এই জয়ে শিরোপার একেবারেই কাছে পৌঁছে গেল পিএসজি, ইতোমধ্যে ঘ্রাণও পেতে শুরু করেছে তারা। শেষ চার ম্যাচে দুটো জয় পেলেই রেকর্ড ১১ বারের মতো লিগ ওয়ান শিরোপা জিতবে পিএসজি। বর্তমানে ৩৪ ম‍্যাচে ২৫ জয় ও তিন ড্রয়ে ফরাসি চ‍্যাম্পিয়নদের পয়েন্ট ৭৮। সমান ম‍্যাচে ৭২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে লঁস।