আবারো বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানালেন বাইডেন

আবারো বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানালেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসের একটি মলে বন্দুকধারীসহ নয়জন নিহত হওয়ার প্রেক্ষাপটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস করার জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন।

বাইডেন এর আগেও একই ধরনের আবেদন করেছেন। তিনি বলেন, ডালাসের উত্তর শহরতলির অ্যালেন প্রিমিয়াম আউটলেটস মলে আততায়ী কৌশলগত গিয়ার পরে ছিল এবং একটি এআর ফিফটিন স্টাইলের অ্যাসল্ট অস্ত্রে সজ্জিত ছিল।

শনিবার পুলিশ জানিয়েছে, একজন পুলিশ কর্মকর্তা তাকে হত্যা করার আগে বন্দুকধারী শিশুসহ আটজনকে হত্যা এবং অন্তত সাতজনকে আহত করে।

বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, ২০২৩ সালে এখন পর্যন্ত অন্তত ১৯৯টি মাস শ্যুটিং-এর ঘটনা ঘটেছে যা ২০১৬ সাল থেকে এই সময়ে সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে ‘মাস’ শ্যুটিং-এর ঘটনা নিয়মিত হয়ে উঠেছে। অলাভজনক গোষ্ঠী মাস শ্যুটিং-এর সংজ্ঞা সম্পর্কে বলেন, যে শ্যুটিং-এ শ্যুটার ব্যতীত চার বা ততোধিক মানুষ আহত বা নিহত হয়, সেটিই মাস শ্যুটিং।

অ্যালেন ট্রাজেডি যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে উত্তপ্ত বিতর্কের পুনরাবির্ভাব ঘটিয়েছিল। এটি টেক্সাসের ক্লিভল্যান্ড শহরে মারাত্মক আরেকটি গোলাগুলির এক সপ্তাহ পরে ঘটেছিল।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনী অস্ত্র বহন করার অধিকার রক্ষা করে এবং এই সমস্যাটি অনেক রিপাবলিকানের জন্য একটি হট বাটন। রিপাবলিকানরা বন্দুক অধিকার গোষ্ঠী এবং নির্মাতাদের কাছ থেকে লাখ লাখ ডলার অনুদান পেয়ে থাকে।