৬ষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন জয়শঙ্কর

৬ষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন জয়শঙ্কর

৬ষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন জয়শঙ্কর

ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় এসে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। সেখানে পৌঁছালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ছিলেন।

শাহরিয়ার এক টুইটে জানান, ‘ড. এস জয়শঙ্করকে স্বাগত জানাতে পেরে সবসময়ই আমি আনন্দিত, তিনি সর্বদা আইওসিকে সমর্থন করেছেন।’ভারতের পররাষ্ট্রমন্ত্রী ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দেবেন।

দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১২-১৩ মে ঢাকায় অনুষ্ঠিতব্য ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনের সাথে সম্পর্কিত একটি নথিতে বলা হয়, ভারত মহাসাগরীয় অঞ্চল (আইওআর) এখন আর ‘শক্তি সমীকরণ’-ভিত্তিক একটি ধারণা নয়, বরং ‘অন্তর্ভুক্তি, সমঝোতা ও বহু-স্টেকহোল্ডারিজমের নীতির ওপর ভিত্তি করে একটি প্রাকৃতিক একতা।’

সম্মেলনের কনসেপ্ট নোট অনুসারে, দু’টি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ও ভারত একটি ‘মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক ও নিয়মভিত্তিক’ আইওআর-এর উত্থান নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।নথিতে বলা হয়, বিশ্বব্যবস্থা দ্রুত বিকশিত হচ্ছে, শক্তির অক্ষ পরিবর্তন হচ্ছে এবং অতীতের আত্মতুষ্টি ভবিষ্যতে আরো বেশি আত্মবিশ্বাসের পথ তৈরি করছে।

সূত্র : ইউএনবি