মাদরাসা শিক্ষার্থীদের প্রদর্শনী দেখে অভিভূত শিক্ষামন্ত্রী

মাদরাসা শিক্ষার্থীদের প্রদর্শনী দেখে অভিভূত শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বঙ্গবন্ধু বিজ্ঞান মেলায় দেশের মাদরাসা শিক্ষার্থীদের প্রদর্শনী দেখে অভিভূত হয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, মাদরাসা শিক্ষার্থীদের বিজ্ঞান সচেতনতা দেখে আমি আনন্দিত ও উজ্জীবিত। বিজ্ঞানের পাশাপাশি সমাজের নানান অসঙ্গতি নিয়ে সচেতনতার চিত্র তাদের উপস্থাপিত প্রকল্পগুলোতে উঠে এসেছে।

সোমবার (১৫ মে) রাজধানীর সরকারি মাদরাসা-ই-আলিয়ায় শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা-২০২৩-এর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনেক কথা শুনতে হয়। কিন্তু নানাবিধ কথা অপেক্ষা করে মাদরাসা শিক্ষা এগিয়ে চলছে। সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি মাদরাসা শিক্ষার্থীরা দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করে সাফল্যের ছাপ রাখছে। তাদের আগ্রযাত্রার একটি প্রমাণ এই বঙ্গবন্ধু বিজ্ঞান মেলে। শিক্ষার্থীরা অনেক সুন্দর সুন্দর প্রকল্প উপস্থাপনা করছে। এসব প্রকল্পে বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে আধুনিক বাংলাদেশ গড়ার বিষয়ে তাদের চিন্তাধারা উঠে এসেছে।

বিজ্ঞান মেলার লক্ষ্য ও উদ্দেশ্য প্রসঙ্গে তিনি বলেন, এই মেলার মাধ্যমে শিক্ষার্থীরা আরও অনেক এগিয়ে যাবে বলে আশা করি। তাদের প্রকল্পগুলো ছিল অনেক ইনোভেটিভ এবং সুন্দর চিন্তার ফল। তামিরুল মিল্লাত কামিল মাদরাসা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ডিফেন্স সিস্টেম দেখিয়েছে। তানজিমুল উম্মাহ নামক অপর প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আধুনিক অগ্নিনির্বাপক ব্যবস্থা দেখিয়েছি; যা অত্যন্ত যুগোপযোগী এবং মেধার স্বাক্ষর বহন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের সোনার বাংলাদেশের স্বপ্ন দেখিয়ে গেছেন। তার কন্যা তা বাস্তবায়নে কাজ করছে। প্রথম ধাপে ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখিয়েছিলেন তা তিনি বাস্তবায়ন করে দেখিয়েছেন। এখন তিনি স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন। বর্তমান বিশ্ব অনেক দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। সেটার সঙ্গে তাল মিলিয়ে চলতে আমাদের প্রযুক্তির সঙ্গে এগিয়ে যেতে হবে। আমাদের শুধু অভ্যস্ত না হলেই চলবে। আমাদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য প্রস্তুত হতে হবে।

তিনি আরও বলেন, মাদরাসা শিক্ষাব্যবস্থা অত্যন্ত প্রাচীন একটি শিক্ষা ব্যবস্থা। ধর্মীয় ও নৈতিক শিক্ষায় এই প্রতিষ্ঠান প্রাচীনকাল থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে চতুর্থ শিল্প বিপ্লবের (তথ্য প্রযুক্তির বিপ্লব) দিকে দেশ এগিয়ে যাচ্ছে, মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও সেই বিপ্লবে অংশ নিতে সমান তালে এগিয়ে যেতে হবে।

এবারের মেলায় সারাদেশ থেকে মোট ৮১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এদিন সভায় অংশ নেওয়ার আগে শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধু বিজ্ঞান মেলার মাদরাসা শিক্ষার্থীদের বিভিন্ন স্টল ঘুরে দেখেন।