বিসিএস পরীক্ষা: কর্মসূচির সময় পেছালেন প্রধানমন্ত্রী

বিসিএস পরীক্ষা: কর্মসূচির সময় পেছালেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

শুক্রবার সকাল ১০টায় রাজধানীর আশকোনায় চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কিন্তু বিসিএস পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে এ কর্মসূচির সময় পিছিয়ে দিয়েছেন তিনি।

এদিন, সকাল ১০টা থেকে শুরু হয়েছে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, চলবে দুপুর ১২টা পর্যন্ত। তাই পরীক্ষার্থীদের যাতায়াত যেন নির্বিঘ্ন হয়, সে বিবেচনায় নিজের কর্মসূচির সময় ৩০ মিনিট পেছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১০টার পরিবর্তে সাড়ে ১০টায় হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শুরুর সময় ঠিক করে দেন প্রধানমন্ত্রী। আর গণভবন থেকে হজ ক্যাম্পের উদ্দেশে যাত্রা শুরু করেন বিসিএস পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে প্রবেশের পর।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ অনুবিভাগ) মো. মতিউল ইসলাম বলেন, হজ ক্যাম্পের সার্বিক প্রস্তুতি গ্রহণ ও হজ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। গত বছর ভার্চুয়ালি হজ কার্যক্রম উদ্বোধন করলেও এবার প্রধানমন্ত্রী সশরীরে উপস্থিতি থাকবেন।

উদ্বোধনের পর শনিবার (২০ মে) দিনগত রাত পৌনে ৩টায় প্রথম হজ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এদিকে, গত মঙ্গলবার (১৬ মে) বিসিএস পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। পিএসসি এরই মধ্যে পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নানা প্রস্তুতি নিয়েছে।

এছাড়া ৪৫তম বিসিএসের প্রিলিমিনারিতে দৈবচয়নের ভিত্তিতে আসনবিন্যাস করেছে পিএসসি। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে সিট বসানো হয়েছে। বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষাকেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি নিয়োগ পাবেন শিক্ষা ক্যাডারে, ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেবে সরকার।