কাউন্টি অভিষেকেই বাংলাদেশি আরাফাতের বাজিমাত

কাউন্টি অভিষেকেই বাংলাদেশি আরাফাতের বাজিমাত

ফাইল ছবি

কেন্টের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই বাজিমাত করলেন আরাফাত ভূঁইয়া। বাংলাদেশি বংশোদ্ভূত এই পেসার সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৬৫ রানে ৪ উইকেট তুলে নিয়েছেন। যেখানে ম্যাচে কেন্টের হয়ে এটি সেরা বোলিং ফিগার।

এর আগে গত বুধবার (১৭ মে) কেন্টের সঙ্গে প্রথম পেশাদার চুক্তি সারেন ২৬ বছর বয়সী আরাফাত। এর পরদিনই কেনিংটন ওভালে সারের বিপক্ষে তার অভিষেক হয়। প্রথম ইনিংসে ব্যাট করার সুযোগ এলে ২ রান করেন এ পেসার। প্রথম ইনিংসে কেন্ট করে ২৭৮ রান। পরে বল হাতে নিয়েই করেন বাজিমাত আরাফাতের। সারেকে ৩৬২ রানে অলআউট করার ইনিংসে ৬৫ রান খরচায় ৪ উইকেট নেন তিনি।

কয়েকদিন আগে ইংল্যান্ডের সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া ওলি পোপকে ফিরিয়ে শুরু হয় আরাফাতের প্রথম শ্রেণির ক্রিকেটে পথচলা। এরপর একে একে তুলে নেন জেমি স্মিথ, বেন ফেকাও ও উইল জ্যাকসকে।

এদিকে অভিষেক ম্যাচে ৪ উইকেট পেয়ে উচ্ছ্বসিত আরাফাত। দিনশেষে তিনি বলেন, 'অভিষেক ইনিংসে চার উইকেট পেয়ে আমি যেন উড়ছি। সব সময় এটা আমার মাথায় থাকে যে এখানে আমি ভালো করতে এসেছি।'

এর আগে রবিন দাসের পর দ্বিতীয় বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে ইংলিশ কাউন্টিতে খেলার সুযোগ পান আরাফাত। কেন্ট ক্রিকেট গত বুধবার এক বিবৃতিতে আরাফাতকে দলে নেয়ার বিষয়টি নিশ্চিত করে।

আরাফাতের জন্ম ঢাকায়। তবে তার গ্রামের বাড়ি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার পাঁচড়া গ্রামে। বর্তমানে যুক্তরাজ্যের নাগরিক তিনি।

কেন্ট দ্বিতীয় একাদশের হয়ে গত সপ্তাহে দ্বিতীয় একাদশ চ্যাম্পিয়নশিপে ১৭ উইকেট নিয়েছেন আরাফাত। যেখানে হ্যাম্পশায়ারের বিপক্ষে তার সেরা বোলিং ফিগার ৮১ রান খরচায় ৪ উইকেট। বর্তমানে ব্ল্যাকহিথের হয়ে কেন্ট প্রিমিয়ার লিগে ক্লাব ক্রিকেট খেলেন তিনি।

সারে, এসেক্স ও ডার্বিশায়ারের দ্বিতীয় একাদশের হয়ে খেলেছেন আরাফাত। এর সঙ্গে ২০১৯ সালে এমসিসির তরুণ ক্রিকেটার দল ও দক্ষিণ এশিয়ান ক্রিকেট একাডেমির হয়ে খেলেছেন এ পেসার।