সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি

সংগৃহীত

সুদানে লড়াইরত সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী ফের ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।রোববার (২১ মে) আলজাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের জেদ্দায় শনিবার (২০ মে) এক আলোচনার পর উভয় পক্ষ যুদ্ধবিরতির চুক্তিতে স্বাক্ষর করেছে। সুদানের স্থানীয় সময় সোমবার ৯টা ৪৫ মিনটের পর থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।

এর আগে, বহুবার যুদ্ধবিরতির চুক্তি হলেও উভয় পক্ষ সেটি লঙ্ঘন করেছিল। তবে, এবারের যুদ্ধবিরতির চুক্তি যুক্তরাষ্ট্র, সৌদি ও বিভিন্ন আন্তর্জাতিক পর্যবেক্ষণ ব্যবস্থার মাধ্যমে জারি করা হয়েছে।

গত ১৫ এপ্রিল থেকে দুই বাহিনীর মধ্যে প্রাণঘাতী এই লড়াইয়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেছে।

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবরে সামরিক অভ্যুত্থানের পর সুদানের নেতৃত্ব দিচ্ছেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। তার সঙ্গে উপনেতা হিসেবে রয়েছেন আধা-সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান হেমেডটি দাগালো। আগামীতে দেশটি কিভাবে পরিচালিত হবে তা নিয়ে এই দুই নেতার মধ্যে বিরোধ তৈরি হয়। বিশেষ করে দেশটির বেসামরিক শাসনে ফিরে যাওয়ার প্রস্তাবনা নিয়ে তারা ভিন্ন অবস্থান গ্রহণ করেন।

এছাড়া এক লাখ সদস্যের র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা এবং পরে নতুন এই বাহিনীর নেতৃত্বে কে থাকবে সে বিষয় নিয়ে দুই জেনারেলের মধ্যে মতবিরোধের জেরেই লড়াই শুরু হয়।