বিদ্যুতের ট্রান্সফরমার চুরি প্রতিরোধে ডিভাইস উদ্ভাবন

বিদ্যুতের ট্রান্সফরমার চুরি প্রতিরোধে ডিভাইস উদ্ভাবন

বিদ্যুতের ট্রান্সফরমার চুরি প্রতিরোধে ডিভাইস উদ্ভাবন

বিদ্যুতের  ট্রান্সফরমার চুরি প্রতিরোধ ব্যবস্থায় ডিভাইস উদ্ভাবন করলেন পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১। ট্রান্সমিটার চুরি প্রতিরোধে এই ব্যবস্থা বেশ কার্যকর হওয়ার জনপ্রিয়তা বাড়ছে। এই ডিভাইস উদ্ভাবনের ফলে রাজশাহী বিভাগীয় উদ্ভাবনী মেলায় প্রথম স্থান অর্জন করেছেন পাবনা পল্লী সমিতি-১। সরকারের উন্নয়ন ও লক্ষ্য বাস্তবায়নে বিষেশ ভূমিকা রাখবে এই প্রক্রিয়া বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। 

 পাবনা পল্লী বিদ্যু সমিতি-১ এর জেলারেল ম্যানেজার মোঃ আকমল হোসেন বলেন, পাবনা জেলায় ৩৫ হাজার ট্রান্সফরমারের মাধ্যমে বিদ্যুৎ বিতরণ করা হয়। শতভাগ বিদ্যুতায়নের এ জেলায় বিদ্যুৎ বিতরণ চ্যালেজ্ঞ থাকলে ও ট্রান্সফরমার চুরি রোধ অন্যতম চ্যালেঞ্জ। গত বছর জেলায় ১৩৭ টি ট্রান্সফরমার চুরি হয়,যার মূল্য কোটি টাকার অধিক। ট্রান্সফরমার বিদ্যুত বিতরণে ব্যাঘাত ঘটে যার ফলে খাদ্য উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্ঠি হয়। সরকারের লক্ষ্য ও উন্নয়ন ব্যাহত হয়। ট্রান্সফরমার চুরি প্রতিরোধে কর্তৃপক্ষ যখন হিমশিম খাচ্ছে; তখনই ট্রান্সমিটার চুরি প্রতিরোধে ট্রান্সফরমার চুরি প্রতিরোধক ডিভাইস তৈরি করছে পাবনা পল্লী বিদ্যুৎৎ সমিতি-১ এর কর্মকর্তারা।

কোন দুষ্কৃতিকারী ট্রান্সফরমার চুরির চেষ্ঠা করলে এই সিস্টেম( গ্লোবাল সিসটেম ফর মোবাইল কমিউনিকেশন Ñ জিএসএম ) টির মাধ্যমে গ্রহকের মোবাইল ফোনে কলের মাধ্যমে অবহিত করবে। এ ছাড়াও এই সিসটেম এলইডি বাল্ব জ¦লে উঠবে এবং এলার্ম বেঁজে উঠবে। ফলে আশে পাশের লোকজন বুঝতে পারবে যে ট্রান্সফরমার চুরির কেউ চেষ্ঠা করছে। এর ফলে চুরি প্রতিরোধ করা সম্ভব হবে।

ডিভাইস টি তৈরি করেছেন পাবনা পল্লী বিদ্যুৎ সমিতির লাইনম্যান গ্রেড-১ মোঃ সাজেদুর রহমান। এর সাথে সহায়ক হিসেবে সহযোগিতা করেছেন  জিএম, জিজিএম  আইটি ও ডিজিএম  ও এম। বর্তমানে এই প্রযুক্তিতে খরচ পরছে ৪ হাজার টাকার মত। বেশি বানালে খরচ কমে আসবে। পল্লী বিদ্যুৎ সমিতি-১ বর্তমানে বেশকিছু ডিভাইস ব্যবহার করছে এবং উপকৃত হচ্ছে।  ৭ ও ৮ মে রাজশাহী বিভাগীয় উদ্ভাবনী মেলায় অংশ গ্রহণ করে এই প্রযুক্তি উদ্ভাবনের জন্য রাজশাহী বিভাগের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১।