‘বিভীষিকা’ হয়ে ওঠেছে ব্রড, খোঁচা ওয়ার্নারের

‘বিভীষিকা’ হয়ে ওঠেছে ব্রড, খোঁচা ওয়ার্নারের

ব্রড–ওয়ার্নার লড়াই এবার কেমন জমবে? ছবি: এএফপি

২০১৯ সালের অ্যাশেজে ডেভিড ওয়ার্নারের জন্য রীতিমতো বিভীষিকা হয়ে হাজির হয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। ইংল্যান্ডের মাটিতে হওয়া সেই সিরিজে ৫ টেস্টে ৭ বার ব্রডের শিকারে পরিণত হন ওয়ার্নার। সব মিলিয়ে ইংলিশ পেসারের বলে ১৪ বার আউট হয়েছেন ওয়ার্নার, যা অস্ট্রেলিয়ান এই বাঁহাতির এই ক্যারিয়ারে নির্দিষ্ট একজন বোলারের বিরুদ্ধে সবচেয়ে বাজে রেকর্ড।

দুই সপ্তাহ পর ইংল্যান্ডে শুরু হতে যাচ্ছে আরেকটি অ্যাশেজ। এরই মধ্যে ব্রড বলে দিয়েছেন, ওয়ার্নারের বিপক্ষে আবারও বোলিংয়ের অপেক্ষায় আছেন তিনি। ওয়ার্নারও চুপ করে থাকেননি। ‘সে দেখা যাবে’ সুরে উত্তর দিতে গিয়ে খোঁচাও দিয়েছেন ব্রডকে।

বেশ কিছু দিন ধরে রান খরায় থাকা ওয়ার্নার এবারের অ্যাশেজে জায়গা পাবেন কি না, তা নিয়ে সংশয় ছিল। তবে সর্বশেষ ৩২ ইনিংসে মাত্র একটি সেঞ্চুরি করেছেন করা এই বাঁহাতিকে নিয়েই অ্যাশেজের প্রথম দুই টেস্টের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

 

৬ জুন এজবাস্টন টেস্ট দিয়ে অ্যাশেজ সিরিজ শুরুর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া। ৭ জুন ওভালে শুরু হতে যাওয়া টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াইয়ে প্রতিপক্ষ ভারত। ধারণা করা হচ্ছে, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ওপর নির্ভর করছে অ্যাশেজে ওয়ার্নারের একাদশে জায়গা পাওয়া। তবে ৩৬ বছর বয়সী এই বাঁহাতি ইংল্যান্ডের বিপক্ষে ভালো কিছু করতে আশাবাদী। সিডনি মর্নিং হেরাল্ড তাঁকে মনে করিয়ে দিয়েছে ইংল্যান্ডে অনুষ্ঠিত সর্বশেষ অ্যাশেজের কথা, যেখানে এক ব্রডের কাছেই বারবার নাস্তানাবুদ হয়েছেন তিনি।

এবার ব্রডকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা আছে কি না, জিজ্ঞাসা করা হলে ওয়ার্নার খোঁচার সুরে বলেন, ‘সত্যি কথা বলতে, এ নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। আগে সে দলে জায়গা পাক। এরপর মাঠে নেমে দেখব কীভাবে সামাল দেওয়া যায়।’

ইংল্যান্ডের মাটিতে হওয়া ২০১৯ অ্যাশেজে ওয়ার্নারকে ৭ বার আউট করেন ব্রড।

ওয়ার্নারের মতো ব্রডের বয়সও এখন ৩৬। এখনো ইংল্যান্ড দলের নিয়মিত সদস্য হলেও চার বছর আগের তুলনায় আক্রমণে তাঁর ধার কমেছে। ব্রডকে সব টেস্ট খেলানো হবে কি না, এটা নিয়েও কথা আছে। এর মধ্যেই তাঁর একাদশে থাকা না থাকার দিকে ইঙ্গিত করলেন ওয়ার্নার।

এ যাত্রায় অবশ্য ব্রডের বিপক্ষে ভালো কিছু করার ব্যাপারে আশাবাদী ওয়ার্নার, ‘আশা করি, এবার আমি রান করতে পারব, খেলব ইতিবাচকভাবে।’

 

মজার বিষয় হচ্ছে, অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে ওয়ার্নারের সাক্ষাৎকারটি যেদিন প্রকাশিত হয়েছে, সেদিনই বল হাতে আগুন ঝরিয়েছেন ব্রড। আয়ারল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের প্রথম দিনে ৫১ রানে নেন ৫ উইকেট।

এর আগে গত মাসে এক সাক্ষাৎকারে ওয়ার্নারের সঙ্গে আসন্ন লড়াই নিয়ে কথা বলেন ব্রড। বলেন, ‘আবারও ডেভির (ওয়ার্নার) সঙ্গে লড়াইয়ের অপেক্ষায় আছি আমি। সে এমন একজন, যার বিপক্ষে খেলাটা উপভোগ করি। সে খুবই প্রতিদ্বন্দ্বিতামূলক। আর এ ধরনের ব্যাটসম্যান আমাকে সব সময়ই নিজের সেরাটা বের করে আনতে সাহায্য করে।’