পল্লী মঙ্গল স্কুলে প্রাকটিক্যাল ফি’র নামে টাকা আদায়

পল্লী মঙ্গল স্কুলে প্রাকটিক্যাল ফি’র নামে টাকা আদায়

ফাইল ছবি

সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুল এন্ড কলেজে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রাকটিক্যাল ফি’র নামে অবৈধভাবে ৫০০ টাকা করে আদায়ের অভিযোগ পাওয়া গেছে। শিক্ষা বোর্ডের নির্দেশ উপেক্ষা করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে নিজেদের ইচ্ছানুযায়ী বিনা রশিদে এ অর্থ আদায়ের অভিযোগ পাওযা গেছে। বিদ্যালয়ের চাহিদা অনুযায়ী টাকা না দিলে প্রাকটিক্যাল পরীক্ষায় নম্বর কম দেয়ার ভয়ভীতি দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে এসব টাকা আদায় করা হচ্ছে বলে জানিয়েছেন অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুল এন্ড কলেজের একাধিক পরীক্ষার্থী জানান, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী ২৯ জনের কাছ থেকে ৫০০ টাকা করে আদায় করা হয়েছে। স্কুলের শিক্ষক আব্দুল করিমের নির্দেশে আমাদের ব্যাচমেট আশিক এ টাকা সংগ্রহ করে। এখন আমাদের প্রাকটিক্যাল খাতাও দিতে হচ্ছে, আবার টাকাও নিয়েছে। আমরা এ ঘটনায় জড়িতদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সুষ্ঠু বিচার দাবী করছি।

পরীক্ষার্থীদের অভিভাবকরা অবৈধ অর্থ আদায়ে শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন।

সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুলের শিক্ষক আব্দুল করিমের মুঠো ফোনে যোগাযোগ করা হবে তিনি এ প্রতিনিধিকে বলেন, ৫০০ টাকা নেওয়ার ব্যাপারে আমার জানা নেই। তবে শিক্ষার্থীরা আনন্দ করে টাকা তুলে খাওয়া দাওয়া করে। এবিষয়ে আমি কিছু জানি না।

এব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অজিত কুমার সরকার এ প্রতিনিধিকে বলেন, যে শিক্ষক অবৈধভাবে টাকা নিচ্ছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।