যেসব খাবার কাঁচা খাওয়া ঠিক নয়

যেসব খাবার কাঁচা খাওয়া ঠিক নয়

ফাইল ছবি

দৈনন্দিন খাদ্যতালিকার একটি বড় অংশ জুড়ে থাকে টাটকা শাকসবজি এবং ফল। ওজন কমাতে কিংবা স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করতে চাইলে খাদ্যতালিকায় শাকসবজি রাখতেই হবে। কিছু শাকসবজি রান্না না করে কাঁচা খাওয়া ভালো বলে অনেকের ভুল ধারণা আছে। কিন্তু কিছু শাকসবজিতে প্রাকৃতিক টক্সিন এবং হজম করা কঠিন এমন শর্করা থাকে যা গ্যাস্ট্রোনমিক্যাল রোগের কারণ হতে পারে। বাজার থেকে সবজি এবং ফল কেনার পর পানি দিয়ে ধুলে শাকসবজির উপরে থাকা কীটনাশক ও ময়লা পরিষ্কার হয়। কিন্তু তারপরও শাকসবজি কাঁচা খাওয়া ঠিক নয়।

কিছু কিছু সবজি ও খাবার আছে যা কখনই কাঁচা খাওয়া ঠিক নয়-

আলু: আলু কাঁচা খেলে শুধু স্বাদই খারাপ লাগবে তা নয়, হজমের সমস্যাও হতে পারে। এ কারণে গ্যাস্ট্রোনমিক্যাল সমস্যা এড়াতে, খাওয়ার আগে আলু সিদ্ধ করতে, ভাজতে বা রান্না করার পরামর্শ দেওয়া হয়।

পাতাযুক্ত সবজি: বাঁধাকপি পরিবারের অন্তর্ভুক্ত শাকসবজি যেমন ফুলকপি, ব্রাসেলস, ব্রোকলি এবং স্প্রাউটগুলি কখনই কাঁচা খাওয়া উচিত নয়। এসব সবজিতে শর্করা থাকে যা হজম করা কঠিন। এসব সবজি কাঁচা খেলে অনেক ধরনের গ্যাস্ট্রোনমিক্যাল সমস্যা হতে পারে।

মাশরুম: যদিও মাশরুম কাঁচা খাওয়া যায়, তবে বেশি পুষ্টি পাওয়ার জন্য রান্না করা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।সিদ্ধ, ভাজা বা রান্না মাশরুমে কাঁচা মাশরুমের চেয়ে বেশি পটাশিয়াম থাকে। পাস্তা বা পিৎজায় স্বাদ বাড়াতে ভাজা মাশরুম যোগ করতে পারেন।

মাংস: কাঁচা বা কম সিদ্ধ করা গরুর মাংস, মুরগির মাংস এবং টার্কি খাওয়া মারাত্মক ঝুঁকিপূর্ণ। বেশিরভাগ কাঁচা মুরগিতে রয়েছে ক্যাম্পাইলোব্যাক্টর। এতে সালমোনেলা, ক্লোস্ট্রিডিয়াম পারফ্রিনজেন এবং অন্যান্য ব্যাকটেরিয়া থাকতে পারে।

লাল কিডনি বিন: রান্না না করা বা কম রান্না করা কিডনি বিনে প্রচুর পরিমাণে টক্সিন, গ্লাইকোপ্রোটিন লেকটিন থাকে। এটি খাওয়ার কয়েক ঘন্টার মধ্যে বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার মতো সমস্যা তৈরি করে। তবে কতখানি খাওয়া হয়েছে তার উপর এসব উপসর্গের তীব্রতা নির্ভর করে। সূত্র: ইন্ডিয়া টিভি