তাজিকিস্তানের রাজধানীতে আবু হানিফার নামে বৃহত্তম মসজিদ

তাজিকিস্তানের রাজধানীতে আবু হানিফার নামে বৃহত্তম মসজিদ

সংগৃহিত ছবি।

ইমাম আজম আবু হানিফার নামে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে মধ্য এশিয়ার বৃহত্তম মসজিদ চালু হয়েছে। বৃহস্পতিবার মসজিদটি উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমাম আলী রহমান।

কাতার সরকারের অর্থায়নে আবু হানিফা গ্র্যান্ড মসজিদটি নির্মিত হয়েছে।

এতে সময় লেগেছে প্রায় ১৪ বছর। আর মসজিদটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার। মসজিদের চারপাশে রয়েছে চারটি মিনার। এর মধ্যে দুটির উচ্চতা ৭৪ মিটার এবং অন্য দুটির উচ্চতা ২১ মিটার। তাছাড়া ৪৩ মিটার উচ্চতার সুদৃশ্য গম্বুজ এবং ৩৫ মিটার উঁচু ১৭টি গম্বুজ রয়েছে। মসজিদের মূল কাঠামোর আয়তন ৬২ হাজার বর্গ মিটারের চেয়ে বেশি।

বৃহত্তর এই মসজিদে একসাতে এক লাখ ৩৩ হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন। এর মধ্যে মসজিদের ভেতরে ৬২ হাজার মুসল্লির ধারণক্ষমতা রয়েছে। মসজিদটি প্রসঙ্গে তাজিকিস্তানের ধর্মবিষয়ক কমিটির প্রধান সুলাইমান দাওলাত জাদাহ বলেন, রাজধানী দুশানবের ইমাম আবু হানিফা মসজিদ মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ।

কাতার সরকারের অর্থায়নে তৈরি মসজিদটি বিভিন্ন দেশে কাতারের ধর্মীয় ও মানবিক সেবার উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। তিনি আরো বলেন, এর মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষী সম্পর্ক আরো সুদৃঢ় হবে এবং শান্তি, স্থিতিশীলতা ও সহনশীলতা বৃদ্ধি পাবে।

 ‍সূত্রঃ আল-জাজিরা।