ব্যালন ডি অ’রের দৌড়ে এগিয়ে আছেন যারা

ব্যালন ডি অ’রের দৌড়ে এগিয়ে আছেন যারা

প্রতীকী ছবি।

ফ্রান্সের প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মর্যাদার ব্যালন ডি’অর তুলে দেয়া হবে সেরা ফুটবলারের হাতে। চলুন একনজরে দেখে নেই এবারের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন কোন তিনজন ফুটবলার।

৩০ অক্টোবর আয়োজিত হবে ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। প্রতিবারের মতো এবারও কার হাতে উঠছে ব্যলন ডি’অর, তা নিয়ে চলছে বেশ জল্পনা কল্পনা। সবাই এগিয়ে রাখছেন নিজেদের পছন্দের ফুটবলারকে।

লিওনেল মেসি: সর্বাধীক ব্যালন ডি’অর যেটা লিওনেল মেসি এবারও রয়েছেন সেরা হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে। চলতি মৌসুমে আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে বিশ্বকাপ জয়ের পাশাপাশি মেসি করেছেন ৩৮ গোল। সেই সঙ্গে রয়েছে ২৫টি অ্যাসিস্ট। এছাড়াও মেসি জিতেছেন লিগ ওয়ান ও ট্রফি দ্য চ্যাম্পিয়ন্সও। পুরো মৌসুম জুড়েই তিনি ছিলেন দুর্দান্ত ফর্মে। আর সে কারণেই নিজের অষ্টম ব্যালন ডি’অর জয়ে বেশ এগিয়েই রয়েছেন তিনি।

আর্লিং হলান্ড: ব্যালন ডি’অর জয়ে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির নরওয়ের স্ট্রাইকার আর্লিং হলান্ড। দৌড়ে মেসির বেশ কাছেই রয়েছেন তিনি। জাতীয় দলের জার্সি গায়ে সাফল্যের তেমন দেখা না পেলেও ম্যানচেস্টার সিটিতে চলতি মৌসুমটা বেশ প্রতাপের সঙ্গেই কাটিয়েছেন এই ফুটবলার। ২০২২-২৩ মৌসুমে হলান্ড গোল করেছেন ৫৩টি। রয়েছে ৯টি অ্যাসিস্টও। সিটির হয়ে প্রিমিয়ার লিগের পাশাপাশি জিতেছেন এফএ কাপও। চ্যাম্পিয়ন্স লিগেও দলকে ফাইনালে তুলতে বড় ভূমিকা ছিল তার। ইন্টার মিলানকে হারিয়ে সিটি চ্যাম্পিয়ন্স লিগ জেতায় এবারের ব্যালন ডি’অর বাগিয়ে নেয়ায় মেসির সঙ্গে সমানে সমানে টক্কর দিচ্ছেন তরুণ এই ফুটবলার।

কিলিয়ান এমবাপে: মেসি-হলান্ডের পর এবারের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে রয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিততে না পারলেও ফাইনালে ছিল তার দুর্দান্ত এক হ্যাটট্রিক। ২০২২-২৩ মৌসুমে নিজ ক্লাব পিএসজিতে তিনি ছিলেন দুর্দান্ত ছন্দে। ফরাসি জায়ান্টদের জার্সি গায়ে চাপিয়ে চলতি মৌসুমে তিনি গোল করেছেন ৫৩টি। পাশাপাশি রয়েছে তার ১৪টি অ্যাসিস্টও। যে কারণে সেরা ফুটবলারের দৌড়ে রয়েছেন তিনিও।