বাড়িতে পানি জমলে মামলা করবে কলকাতা পৌরসভা

বাড়িতে পানি জমলে মামলা করবে কলকাতা পৌরসভা

ফাইল ছবি

গত বছর কলকাতায় ভয়াবহ আকার ধারণ করেছিল ডেঙ্গু। তাই বাড়িতে যাতে কোনোভাবেই পানি না জমে তা নিয়ে বারবার নাগরিকদের সতর্ক করেছে কলকাতা পৌরসভা।

কিন্তু তারপরও দেখা যায়, অনেকেই সেই কথায় কর্ণপাত করছেন না। ফুলের টব হোক বা ভাঙা আসবাবপত্র, সেখানে পানি জমে বংশবিস্তার করছে ডেঙ্গু মশার লার্ভা। এবার অবাধ্য নাগরিকদের শায়েস্তা করতে কড়া পদক্ষেপ নিতে যাচ্ছে কলকাতা পৌরসভা। কোনো বাসিন্দার বাড়িতে পানি জমতে দেখা গেলে তার বিরুদ্ধে পৌর আদালতে মামলা করবে পৌরসভা। সেক্ষেত্রে দোষী সাব্যস্ত হলে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা পর্যন্ত করা হতে পারে।

কলকাতা পৌরসভা সূত্রে জানা গেছে, এরইমধ্যে গত পাঁচ মাসে ৩৫ জনকে মোটা অঙ্কের জরিমানা দিতে হয়েছে। প্রথমে জমা পানি পরিষ্কার করার জন্য সংশ্লিষ্ট বাসিন্দাকে সতর্ক করবে পৌরসভা। এরপরে তারা পৌরসভার কথায় কর্ণপাত না করলে ৪৯৬ এ ধারায় নোটিশ পাঠানো হবে। সেক্ষেত্রেও কাজ না হলে পৌর আদালতে মামলা করবে কলকাতা পৌরসভা। আগে ডেঙ্গুর বাহক এডিস মশা পরিষ্কার পানিতে ডিম পারত। এখন এই মশা নোংরা পানিতেও ডিম পাড়ে। আর তাতেই বিপদ দেখা দিচ্ছে।

অনেকেই বাড়িতে জমে থাকা পানি পরিষ্কার করেন না। আর সেখানেই ঘটে বিপত্তি। তাই পৌরসভার পক্ষ থেকে বারবার নাগরিকদের সতর্ক করা হচ্ছে। স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০২২ সালে কলকাতায় ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন প্রায় সাড়ে সাত হাজার মানুষ। এরইমধ্যে বর্ষা আসার আগেই রাজ্যে ১২০০ জন মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। সাধারণ বাড়িতে তো বটেই তালাবদ্ধ বাড়িতেও নজর রাখছে পৌরসভা। ওই সব বাড়ির মালিকরা বাইরে অথবা প্রবাসে থাকেন। সেক্ষেত্রে কলকাতা পৌরসভা ওই সব বাড়ির তালা ভেঙে ভেতরে প্রবেশ করবে বলে জানিয়েছেন পৌরসভা কর্মকর্তা অতীন ঘোষ। সূত্র : হিন্দুস্তান টাইমস