প্রথম ইনিংসে ৩৮২ রানে থামল বাংলাদেশ

প্রথম ইনিংসে ৩৮২ রানে থামল বাংলাদেশ

সংগৃহীত

দ্বিতীয় দিনের শুরুতেই বড় ধাক্কা খেল বাংলাদেশ। তাসের ঘরের মতো ভেঙে পড়ছে ব্যাটিং অর্ডার। আট বলের মধ্যে ড্রেসিং রুমে ফিরে গেলেন মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম। মিরাজকে ফেরান ইয়ামিন আহমেদজাই। পরের ওভারে জোড়া আঘাত নিজাত মাসুদের।

নিজাত মাসুদের গতকাল সকালটা ছিল রঙিন, ক্যারিয়ারের প্রথম বলেই পেয়েছিলেন উইকেট। দ্বিতীয় দিন সকালটা আরও রাঙালেন আফগানিস্তানের অভিষিক্ত পেসার। অভিষেকেই ৫ উইকেট পেয়ে গেলেন তিনি। মুশফিকুর রহিম, তাইজুল ইসলামের পর তার সর্বশেষ শিকার শরীফুল ইসলাম। এ বাঁহাতি ফুললেংথের বলে হয়েছেন বোল্ড।

স্বাগতিকরা ৮৬ ওভার ব্যাটিং করে প্রথম ইনিংসে ৩৮২ রানে তুলতে পেরেছে। প্রথমদিন ৭৯ ওভারে ৩৬২ রান করেছিল লিটনের দল। দ্বিতীয় দিন মাত্র সাত ওভার ব্যাটিং করে মাত্র ২০ রান যোগ করে পাঁচ উইকেট হারিয়ে অলআউট হয়েছে তারা।

এর আগে ৪৩ রানে প্রথমদিন শেষ করা মিরাজ পাঁচ রান যোগ করে আউট হয়েছেন। ৪১ রানে দিন শেষ করা মুশফিক ফিরেছেন ৪৭ রান করে।

সবুজ উইকেট বিবেচনা করে টস জিতে বোলিং নেয় আফগানিস্তান। ওপেনার জাকির হাসানকে ১ রানে ফিরিয়ে ভালো শুরুও করেছিল তারা। এরপর ওপেনার জয় ও তিনে নামা শান্ত ২১২ রানের জুটি গড়েন। জয় ৭৬ রান করে ফিরে যান। ১৩৭ বল খেলে নয় চারের শট খেলেন। 

পরে ক্রিজে এসে আউট হন মুমিনুল হক (১৫)। তবে অবিচল ছিলেন নাজমুল শান্ত। চতুর্থ ব্যাটার হিসেবে ফিরে যাওয়ার আগে শান্ত তিনি খেলেন ১৪৬ রানের ইনিংস। তার ব্যাট থেকে ২৩টি চার ও দুটি ছক্কার শট আসে। শান্ত ফেরার পরই আউট হন লিটন দাস। ২১৮ রানে দ্বিতীয় উইকেট থেকে ২৯০ রানে পঞ্চম উইকেট হারায় দল। এরপর দ্বিতীয় দিন ৩৭৩ রানে ফেরেন মিরাজ। ৩৮২ রানে প্যাকেট হয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা।