ভারতে ফেসবুক বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি

ভারতে ফেসবুক বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি

ভারতে ফেসবুক বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি

সামাজিক যোগাযোগ-মাধ্যম ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট থেকে হওয়া পোস্টের জন্য বিদেশের মাটিতে গ্রেফতার হন এক ভারতীয় নাগরিক। অথচ, ঘটনার তদন্তে পুলিশকে সহযোগিতা করছে না ফেসবুক কর্তৃপক্ষ। যে কারণে এবার ফেসবুককেই কড়া হুঁশিয়ারি দিয়েছে কর্ণাটক হাই কোর্ট। তদন্তে সহযোগিতা না করা হলে ভারতে ফেসবুকের কার্যক্রম বন্ধ করে দেয়ারও হুঁশিয়ারি দিয়েছে আদালত।

২০১৯ সালে কর্ণাটকের ম্যাঙ্গালুরুর শৈলেশ কুমার (৫২) সৌদি আরবে গ্রেফতার হন। তার বিরুদ্ধে সৌদির রাজা ও তার পরিবারকে নিয়ে ফেসবুকে আপত্তিজনক মন্তব্য করার অভিযোগ ছিল। শৈলেশ কুমারের নামের ওই ব্যক্তির স্ত্রীর দাবি, পোস্টটি শৈলেশ করেননি। তার নামে ফেক অ্যাকাউন্ট বানিয়ে অন্য কেউ করেছে। যার জেরে এখনো সৌদির জেলে বন্দি তিনি।

শৈলেশ প্রায় ২৫ বছর ধরে সৌদিতে কাজ করেছেন। তার স্ত্রী ও পরিবার থাকে ম্যাঙ্গালুরুতে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির সমর্থনে কিছু পোস্ট ফেসবুকে দিয়েছিলেন শৈলেশ। কিন্তু তারপরই দেখা যায় তার নামে ভুয়া অ্যাকাউন্ট বানিয়ে অন্য কেউ সৌদির রাজা ও আরো কিছু সংবেদনশীল বিষয় সম্পর্কে বিতর্কিত পোস্ট করে দেন। বিষয়টি দ্রুত পরিবারকে জানান শৈলেশ। ম্যাঙ্গালুরুতে এ বিষয়ে পুলিশে অভিযোগও জানানো হয়। কিন্তু এর মধ্যেই সৌদি পুলিশ তাকে গ্রেফতার করে। এখনো তিনি জেলবন্দি।

ঘটনার তদন্তভার নেয় ম্যাঙ্গালুরু পুলিশ। ফেসবুকে চিঠি পাঠিয়ে ভুয়া অ্যাকাউন্টটি সম্পর্কে জানতে চায় তদন্তকারীরা। কিন্তু পুলিশের দাবি, ফেসবুক কোনো উত্তর জানায়নি। তদন্তে বিলম্বের জেরে ২০২১ সালে কর্ণাটক হাই কোর্টের দ্বারস্থ হন অভিযোগকারী। তারপর, বুধবার বিষয়টি নিয়ে ফেসবুককে কড়া হুঁশিয়ারি দেয় কর্ণাটক হাই কোর্ট।

ফেসবুককে হাই কোর্টের নির্দেশ, জরুরি তথ্যসহ সম্পূর্ণ রিপোর্ট আগামী এক সপ্তাহের মধ্যে হাই কোর্টে পেশ করতে হবে। একই সাথে ভারত সরকারের কাছে আদালত জানতে চেয়েছে, ভুয়া মামলায় এক ভারতীয় নাগরিকের গ্রেফতারির ব্যাপারে কী পদক্ষেপ করা হয়েছে? আগামী ২২ জুন এই মামলার পরের শুনানি।
সূত্র : সংবাদ প্রতিদিন