জাকিরের রান আউটে আফগানিস্তানের স্বস্তি

জাকিরের রান আউটে আফগানিস্তানের স্বস্তি

সংগৃহীত

আফগান বোলাররা যখন হাঁপিয়ে হা-পিত্যেশ করছে, ধৈর্যের চরম পরীক্ষা দিতে দিতে অধৈর্য হয়ে পড়েছে; তখন তাদের খানিকটা স্বস্তি দিলেন জাকির হাসান। রান আউটে কাটা পড়লেন এই ওপেনার। তাতে ভেঙেছে নিজের শতকের স্বপ্ন আর শান্তর সাথে তার ১৭৩ রানের জুটি।

২৪৬ রানের লিড নিয়ে বাংলাদেশ দল পুনরায় ব্যাট করতে নেমে দ্রুত গতিতে রান তোলায় মন দেয় স্বাগতিক ব্যাটাররা। দ্রুত রান তুলতে গিয়ে শুরুতেই মাহমুদুল হাসান জয়ের উইকেট হারালেও তা এগিয়ে যেতে বাঁধা হয়নি। নাজমুল শান্ত ও জাকির হাসান মিলে সঠিক পথেই রাখেন দলকে।

প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া জাকির হাসান দ্বিতীয় ইনিংসের শুরুতে ব্যাট করতে থাকেন টি-টোয়েন্টি মেজাজে, তিন অংকের কাছাকাছি স্ট্রাইকরেটে। শান্ত খেলতে থাকেন প্রথম ইনিংসের মতোই, সেই ছন্দেই। ফলে ধীরে ধীরে জমে উঠেছে দু’জনের জুটি। দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে ১৩০ বল থেকে দু’জনে মিলে আদায় করেন ১১৬ রান।

এর মাঝে দু’জনই পেয়েছেন অর্ধশতকের দেখা। আগের ইনিংসে ৫৮ বলে অর্ধশতক স্পর্শ করলেও আজ শান্ত অর্ধশতক ছুঁয়েছেন ৬১ বলে। তবে আরো এক ধাপ এগিয়ে জাকির হাসান, মাত্র ৫৬ বলে ফিফটি পূরণ করেন এই ব্যাটার। তিন ম্যাচের ক্যারিয়ারে যা তার দ্বিতীয় অর্ধশতক। শান্ত-জাকির উভয়ের সামনেই সুযোগ ছিল শতকের।

শান্ত পারলেও সেই সুযোগ কাজে লাগাতে পারেননি জাকির, দ্বিতীয় অর্ধশতকটাকে দ্বিতীয় শতকে পরিণত করা হয়নি তার। কাটা পড়েছেন দুর্ভাগ্যজনক রান আউটে। তিন রান নিতে গিয়ে ৩৪.৩ ওভারে আউট হন তিনি। ৯৫ বলে ৭১ রান আসে তার ব্যাটে। দলীয় রান তখন ১৯১। লিড বেড়ে দাঁড়িয়েছে ৪৩৭ রান।