সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ইবি সিআরসির সুবিধাবঞ্চিত শিশু

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ইবি সিআরসির সুবিধাবঞ্চিত শিশু

সংগৃহীত

ঘড়িতে সময় বেলা সাড়ে ১১টা। ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বটমূলকে ঘিরে বসে রয়েছে ৩৬ জন সুবিধাবঞ্চিত শিশু। হাতে বাটি আর কাঠি। বাটিতে সাজানো গ্রীষ্মকালীন বিভিন্ন মৌসুমী ফল। মজা করে হেলে দুলে খাচ্ছে শিশুরা। শুধু তারাই নয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মাঝেও বাটিতে সাজিয়ে বিতরণ হয়েছে ফল।

রোববার (১৮ জুন) ক্যাম্পাসে ‘ফল উৎসব’ নামে এমনই ব্যতিক্রমধর্মী আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন কাম ফর রোড চাইল্ড (সিআরসি)। এই আয়োজনকে সাধুবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সকলেই।

আম, জাম, কাঁঠাল, লিচু, পেয়ারা, আনারস, ড্রাগন, কলা, পেপে, আঙুর, চেরি, আমড়াসহ প্রায় ২০ ধরনের ফল দিয়ে সাজানো হয় এই উৎসব। এ সময় সংগঠনটির সভাপতি রনি সাহার সভাপতিত্বে সিআরসির উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক ড. রবিউল ইসলাম, সিআরসির কেন্দ্রীয় সদস্য মাহবুবুর রহমান আকাশ ও উম্মে সালমা বৃষ্টি, ইবি শাখার সাধারণ সম্পাদক উম্মে হাবিবা হ্যাপী, সহ-সভাপতি হাসিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আবদিম মুনিব ও সৌরভ শেখ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরুল ইসলামসহ সংগঠনটির প্রায় অর্ধশত সদস্য উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি রনি সাহা বলেন, ফল উৎসবের প্রধান উদ্দেশ্য ছিল আমাদের সিআরসি কর্তৃক পরিচালিত স্কুলের ৩৬ জন সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে মৌসুমী ফল বিতরণ। এছাড়া আমাদের যারা শুভাকাঙ্খী আছে এবং স্টল ভিজিট করতে এসেছে, তাদের মাঝেও আমরা বিনামূল্যে ফল বিতরণ করেছি। আমরা চাই এই আয়োজনের ধারা অব্যাহত থাকুক।

এ সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সহ সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে এমন আয়োজন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, ‘থেকে একসঙ্গে যুক্ত, করবো পৃথিবী পথশিশু মুক্ত’ স্লোগানকে সামনে রেখে ২০১৬ সাল থেকে ইবিতে সিআরসি’র কার্যক্রম শুরু হয়। পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় নানা কার্যক্রম চালিয়ে আসছে সংগঠনটি।