ভারতে কেনাকাটার সুযোগ রেখে চালু হবে টাকার পে-কার্ড

ভারতে কেনাকাটার সুযোগ রেখে চালু হবে টাকার পে-কার্ড

প্রতীকী ছবি

ডলার সাশ্রয়ে টাকার পে-কার্ড চালুর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই কার্ড দিয়ে দেশে কেনাকাটা, বিভিন্ন বিল পরিশোধ ছাড়াও ভারত ভ্রমণের সময় রুপিতে খরচ করার সুযোগ পাবেন বাংলাদেশিরা। এতে ৬ শতাংশের মতো খরচ কমবে।

রোববার (১৮ জুন) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০২৩–২৪ অর্থবছরে প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর-২০২৩) নতুন মুদ্রানীতি ঘোষণাকালে এ তথ্য জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার। 

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ‘আমরা টাকার একটি পে-কার্ড চালু করছি। এটাকে ভারতের রুপির সঙ্গে সংযুক্ত করে দিব। এই কার্ড থাকলে গ্রাহক বাংলাদেশে ডেবিট কার্ড হিসাবে ব্যবহার করতে পারবে। যে কোনো কেনাকাটা করতে পাবে। আবার যখন ইন্ডিয়া যাবেন তখনও কার্ড দিয়েই ভ্রমণ কোটায় ১২ হাজার ডলার খরচ করতে পারবেন। ফলে দুবার মানি চেঞ্জে যে লস (লোকসান) হচ্ছে তা আর হবে না।  অর্থাৎ ভ্রমণে যেতে হলে প্রথমে টাকা থেকে ডলারে কনভার্ট করতে হয়, পরে ভারতে গিয়ে ডলার রুপিতে কনভার্ট করতে হয়। টাকার পে-কার্ড নিলে দুবার মানি চেঞ্জ করতে হবে না। এতে করে কমপক্ষে ৬ শতাংশের মত সেইভ (খরচ কমবে) হবে। ইন্ডিয়াতে প্রতি বছর অনেক বাংলাদেশি ঘুরতে যান। এতে আমাদের অনেক ডলার বেঁচে যাবে।’  

তিনি জানান, এটা কারেন্সি সোয়াপ হবে না। কারণ কারেন্টি সোয়াপ হলো এক দেশের কেন্দ্রীয় ব্যাংক অন্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের কাছে যে ডলার ধার করে। এই কার্ডে গ্রাহক লেনদেন করবে।