ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল তৈরি

ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল তৈরি

প্রতীকী ছবি।

সম্প্রতি কনটেন্ট নির্মাতাদের জন্য আনুষ্ঠানিকভাবে  সুবিধা চালু করেছে ইনস্টাগ্রাম। এ সুবিধা কাজে লাগিয়ে কনটেন্ট নির্মাতারা সরাসরি নিজের অনুসরণকারীদের কাছে বার্তা, ছবি ও অডিও বার্তা পাঠাতে পারেন। চাইলে নির্দিষ্ট বিষয়ে জরিপও করতে পারেন। ইনস্টাগ্রামে ব্রডকাস্ট চ্যানেল তৈরির পদ্ধতি দেখে নেওয়া যাক—

ব্রডকাস্ট চ্যানেল তৈরির জন্য প্রথমে ইনস্টাগ্রামে অ্যাপে প্রবেশ করে ইনস্টাগ্রাম পেজের ওপরে থাকা মেসেঞ্জার আইকনে ট্যাপ করতে হবে। এরপর পরের পেজের ওপরের ডানদিকে থাকা ‘এডিট বা রাইট মেসেজ’ আইকনে ট্যাপ করে ‘ক্রিয়েট ব্রডকাস্ট চ্যানেল’ অপশন নির্বাচন করতে হবে। এবার চ্যানেলের নামকরণ করে কোন কোন ব্যক্তি চ্যানেলের অনুসরণকারী হবেন, তা নির্ধারণ করে ক্রিয়েট ব্রডকাস্ট চ্যানেল অপশন নির্বাচন করলেই স্বতন্ত্র ব্রডকাস্ট চ্যানেল চালু হয়ে হবে।

অনুসরণকারীরা ব্রডকাস্ট চ্যানেলে যুক্ত হতে চাইলে কনটেন্ট নির্মাতার তৈরি চ্যানেল লিংকে ক্লিক করে প্রবেশ করতে হবে। এ জন্য নির্মাতারা ইনস্টাগ্রাম প্রোফাইলে ব্রডকাস্ট চ্যানেলে লিংক পিন করেও রাখতে পারেন। লিংকে ক্লিক কোর পর অনুসরণকারীরা ‘জয়েন ব্রডকাস্ট চ্যানেল’ ট্যাপ করলেই পরবর্তী সময়ে চ্যানেলটির সব বার্তা বা ছবি দেখতে পারবেন।