ভারতে প্রচণ্ড তাপদাহে প্রায় ১০০ জনের মৃত্যু

ভারতে প্রচণ্ড তাপদাহে প্রায় ১০০ জনের মৃত্যু

ফাইল ছবি

ভারতে প্রচণ্ড তাপদাহে মৃত্যু হয়েছে প্রায় একশ জনের। দেশটির কর্মকর্তারা রোববার জানান, দেশটির সবচেয়ে জনবহুল দুই রাজ্য উত্তরপ্রদেশ ও বিহারে গত কয়েকদিনে প্রবল তাপদাহের কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে।

তাপদাহের শিকার হওয়া রাজ্যগুলোতে কর্তৃপক্ষ ৬০ বছর বা তার চেয়ে বয়সী মানুষ ও বিভিন্ন রোগে আক্রান্তদের দিনের বেলায় ঘরের ভেতর থাকার বিষয়ে সতর্কতা জারি করেছে। খবর এসোসিয়েট প্রেসের

মৃতদের মধ্যে উত্তরপ্রদেশে রয়েছেন অন্তত ৫৪ জন। তারা সবাই রাজ্যের বালিয়া জেলার বাসিন্দা। উত্তরপ্রদেশের রাজধানী লখনৌ থেকে এর অবস্থান ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। কর্তৃপক্ষ জানতে পেরেছে, মৃতদের বেশিরভাগের বয়সই ৬০ এর বেশি এবং তারা অন্যান্য অসুস্থতায় ভুগছিলেন। অসহনীয় গরমে এসব অসুস্থতার মাত্রা বেড়ে থাকতে পারে।

বালিয়ার মেডিকেল কর্মকর্তা এস. কে. যাদব জানান, গত ৩ দিনে গরমের কারণে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে প্রায় ৪০০ রোগী জেলা হাসপাতালে ভর্তি হয়েছেন।

পরিস্থিতির গুরুত্ব অনুযায়ী কর্তৃপক্ষ বালিয়ার সকল স্বাস্থ্যকর্মীর ছুটির আবেদন বাতিল করেছে এবং রোগীর ভিড় মোকাবিলায় জরুরী সেবা ওয়ার্ডে অতিরিক্ত শয্যার ব্যবস্থা করেছে।

কর্মকর্তারা জানান, ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগেরই বয়স ৬০ এর বেশি। তারা উচ্চ মাত্রার জ্বর, বমি, ডায়রিয়া, শ্বাস প্রশ্বাসের সমস্যা ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন।

এ মুহূর্তে প্রচণ্ড তাপদাহর মধ্য দিয়ে যাচ্ছে বালিয়া এবং উত্তর প্রদেশের মধ্য ও পূর্বাঞ্চলে।

রোববার এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে অন্তত ৫ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ২৫ শতাংশ, যা তাপের প্রভাবকে আরও তীব্র করে তুলেছে।

পূর্বাঞ্চল সহ বিহার রাজ্যের প্রায় পুরো অংশই প্রচণ্ড তাপদাহের শিকার হয়েছে। যার ফলে গত দুই দিনে অন্তত ৪৪ জনের মৃত্যু ঘটেছে। রাজ্যের রাজধানী পাটনার দুটি হাসপাতালে ৩৫ জন মারা গেছেন, যেখানে ডায়রিয়া ও বমির উপসর্গ নিয়ে দুই শতাধিক রোগী চিকিৎসাধীন রয়েছে।

শনিবার পাটনার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।