‘আদিপুরুষ’ বিতর্ক: এবার নেপালে নিষিদ্ধ ভারতীয় সিনেমা

‘আদিপুরুষ’ বিতর্ক: এবার নেপালে নিষিদ্ধ ভারতীয় সিনেমা

ফাইল ছবি

শুরু থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে প্রভাস-কৃতির ‘আদিপুরুষ’ সিনেমা। বহু বাধা, বিতর্ক পার করে গত ১৬ জুন অবশেষে মুক্তি পেয়েছে সিনেমাটি। তবে প্রেক্ষাগৃহে আসার পর থেকেই আবারও সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া জানাচ্ছেন দর্শকের বড় একটি অংশ। এবার আদিপুরুষ বিতর্কের খেসারত দিতে হচ্ছে ভারতীয় সিনেমার।

‘আদিপুরুষ’-এর কারণে নেপালে নিষিদ্ধ হলো ভারতীয় সিনেমা। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছে কাঠমান্ডুর পর নেপালের পোখারায়ও নিষিদ্ধ করা হয়েছে ভারতীয় সিনেমা।

বিতর্কের সূত্রপাত ‘আদিপুরুষ’-এর এক সংলাপ ঘিরে। যেখানে দাবি করা হয়-‘সীতা ভারতের মেয়ে।’ এতেই ক্ষুব্ধ হয়েছে নেপাল প্রশাসন। বিষয়টি নিয়ে রীতিমতো প্রতিবাদ জানিয়েছে তারা। দেশটির রাজধানী কাঠমান্ডুর মেয়র বালেন্দ্র শাহ এ প্রসঙ্গে বলেন, ‘জানকী (সীতা) সম্পর্কিত ভারতীয় সিনেমার এই তথ্য সম্পূর্ণ মিথ্যা। ৩ দিন সময় দিচ্ছি। সিনেমার এই সংলাপ বদলানো না হলে সমস্ত ভারতীয় সিনেমা নিষিদ্ধ করে দেব।’

এর মধ্যে কাঠমান্ডুর সমস্ত প্রেক্ষাগৃহে নির্দেশিকা জারি করা হয়েছে ভারতীয় কোনো সিনেমাই যেন প্রদর্শিত না হয়। নেপালের মোট ১৭টি হল থেকে উঠে গেছে ভারতীয় ছবি। সেখানকার প্রশাসনের কড়া নির্দেশ-‘আদিপুরুষ’-এ সীতার জন্মভূমি নিয়ে যে তথ্য দেওয়া হয়েছে, সেটা যত দিন না বদলানো হচ্ছে, তত দিন সমস্ত ভারতীয় সিনেমা প্রদর্শন বন্ধ থাকবে।

গত ১৬ জুন মুক্তি পেয়েছে আদিপুরুষ। ছবি: সংগৃহীতএদিকে গতকাল রোববার কাঠমান্ডু মেট্রোপলিসের পাশে দাঁড়িয়ে, পোখারা মেট্রোপলিটন সিটিও ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

আজ সোমবার সকাল থেকে সমস্ত বলিউড চলচ্চিত্রের প্রদর্শন বন্ধ করার জন্য কেন্দ্রীয় নেপালের মেট্রোপলিটন শহরের সিনেমা হলগুলোতে নির্দেশ দিয়েছেন সেখানকার মেয়র।

প্রসঙ্গত, আদিপুরুষ ঘিরে শুরুতে কম বিতর্ক হয়নি। টিজার মুক্তির পর থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল সিনেমাটি। পরে ভুল-ত্রুটি শুধরে নিয়ে তিরুপতিতেই ঘটা করে ‘আদিপুরুষ’-এর ট্রেলার লঞ্চ হয়। সিনেমাটি পরিচালনা করেছেন ওম রাউত। ভারতীয় মহাকাব্য ‘রামায়ণ’-এর কাহিনি অবলম্বনে তৈরি করা হয়েছে ‘আদিপুরুষ’, যা একটি বহুভাষিক সিনেমা।

সিনেমাটিতে রামচন্দ্রের ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস এবং সীতার চরিত্রে রয়েছেন কৃতি শ্যানন। অপর দিকে লক্ষ্মণের ভূমিকায় অভিনয় করেছেন সানি সিং এবং রাবণের ভূমিকায় আছেন সাইফ আলী খান।