এলএনজি আমদানি বাড়াতে ওমানের সাথে নতুন চুক্তি

এলএনজি আমদানি বাড়াতে ওমানের সাথে নতুন চুক্তি

সংগৃহীত

বাংলাদেশের তেল গ্যাস ও খনিজ করপোরেশন রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলা মধ্যপ্রাচ্যের দেশ থেকে আরো তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য কাতারের পর এবার ওমানের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটি-এর সাথে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তির আওতায় ২০২৬ সালে দেশটি থেকে এলএনজি সরবরাহ বাড়বে। এতে খোলাবাজারে দাম বাড়লেও চুক্তি অনুসারে ১০ বছর ধরে তুলনামূলক কম দামে এলএনজি পাওয়া যাবে।

সোমবার (১৯ জুন) হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই চুক্তি সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জ্বালানি মন্ত্রণালয়ের সচিব খায়রুজ্জামান মজুমদার ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

বর্তমানে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ওমান থেকে ১ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন টন এলএনজি আমদানি করছে বাংলাদেশ। এই চুক্তির অতিরিক্ত হিসেবে ১০ বছরের জন্য একটি চুক্তির অধীনে আরো ১ মিলিয়ন টন আমদানি বাড়ানো হবে।

দেশের মোট প্রাকৃতিক গ্যাস উৎপাদন প্রতিদিন প্রায় ৩ হাজার মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি)। দেশের মোট চাহিদা ৪ হাজার এমএমসিএফডির বিপরীতে প্রায় ১ হাজার এমএমসিএফডির ঘাটতি আছে। চাহিদার বিপরীতে দেশীয় খাত থেকে ২ হাজার ৩০০ এমএমসিএফডি উৎপাদন করা হয় এবং ৭০০ এমএমসিএফডি আমদানি করা হয়।