দেশে খাদ্যের অভাব নেই : খাদ্যমন্ত্রী

দেশে খাদ্যের অভাব নেই  : খাদ্যমন্ত্রী

দেশে খাদ্যের অভাব নেই : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে ধানের উৎপাদন বেড়েছে। চাল আমদানির জন্য সরকারের এক ডলারও ব্যয় করতে হবে না।তিনি বলেন, দেশে খাদ্যের অভাব নেই। এসময়ে দেশে সরকারি খাদ্য মজুতের পরিমাণ প্রায় ২০ লাখ মেট্রিক টন।মঙ্গলবার (২০ জুন) দুপুরে কিশোরগঞ্জ সার্কিট হাউসে চলমান বোরো সংগ্রহ-২০২৩ উপলক্ষে খাদ্য বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সরকার কার্ডের মাধ্যমে ওএমএস দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। জুলাই- আগস্টের মধ্যে কার্ডের মাধ্যমে ওএমএসের চাল বিতরণ শুরু করবে খাদ্য অধিদফতর।তিনি বলেন, জুলাই মাসের শুরু থেকে টিসিবির মাধ্যমেও ৫ কেজি করে চাল বিতরণ শুরু হতে যাচ্ছে।মন্ত্রী বলেন, সুখী সমৃদ্ধশালী সোনার বাংলা গড়তে আমাদের অপচয় কমাতে হবে। চাল চকচক করতে গিয়ে অপচয় হয়। আবার পুষ্টিগুণও নষ্ট হয়।

সাধন চন্দ্র মজুমদার বলেন, হাওর অঞ্চলের কৃষক সচেতন হলে ধানের নায্যমূল্য নিতে পারে। মৌসুমের শুরুতেই তারা জমিতে ধান কেটে সেখানেই মাড়াই করে বিক্রি করে দেন, বাড়িতে নিতে চান না।তিনি বলেন, এই সুযোগে ধানের দাম কমিয়ে ব্যবসায়ীরা সুযোগ নেন।

মন্ত্রী বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সাহায্যে কৃষকের ধানের ময়েশ্চার চেক করে খাদ্যগুদামে আনলে কৃষকের সুবিধা হবে। কর্মকর্তারা ধান ভেজা বলে ফেরত পাঠাতে পারবে না।তিনি বলেন, গুদামে নিয়ে ধান আবার ফেরত নিতে হলে কৃষক সরকারি গুদামে দান দিতে আগ্রহ হারায়।

এসময় মন্ত্রী ধান দিতে এসে কোনো কৃষক যেন কষ্ট না পায় সেটা নিশ্চিত করতে খাদ্য বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন।খাদ্যমন্ত্রী আরো বলেন, কৃষিতে আমাদের অগ্রগতি আশাব্যঞ্জক। কৃষক বেশি বেশি ধান উৎপাদন করে আমাদের স্বস্তিতে রেখেছে। আমাদের খাদ্য সংকট নেই।

সূত্র : ইউএনবি