জাবির ‘ডি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২৪৬ জন

জাবির ‘ডি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২৪৬ জন

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের প্রথম দিনের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (২১ জুন) সকাল ৯টায় প্রথম শিফটের মধ্য দিয়ে মেয়েদের চার শিফটের এই পরীক্ষা শুরু হয়। দুপুর ২টা ৫০মিনিটে চতুর্থ শিফটের পরীক্ষা শেষ হবে।

এছাড়া, আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টায় ছেলেদের প্রথম শিফট শুরুর মধ্য দিয়ে দুপুর ২টা ৫০মিনিটে একই ইউনিটের ছেলেদের চতুর্থ শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর জাবিতে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ টি। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রায় ১৩৬ জন ভর্তিচ্ছুর লড়াই করার কথা রয়েছে।

তবে ‘ডি’ ইউনিটের ৩১০টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৬৪ জন। সেই হিসেবে ইউনিটটিতে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় ২৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। যা বিশ্ববিদ্যালয়টির এবারের ভর্তি পরীক্ষার সবগুলো ইউনিটের মধ্যে সর্বোচ্চ।

সার্বিক বিষয়ে জানতে চাইলে জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. নুহু আলম বলেন, সকাল নয়টায় ‘ডি’ ইউনিটের প্রথম শিফটের মধ্যে পরীক্ষা শুরু হয়েছে। উপস্থিতির হার সকল শিফটের পরীক্ষা শেষে জানাতে পারবো। তবে উপস্থিতির পরিমাণ বেশ ভালো। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে, জাবিতে গত ১৮, ১৯, ও ২০ই জুন তারিখে যথাক্রমে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ), নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অধিভুক্ত ‘সি১’ ইউনিট এবং কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউভুক্ত ‘সি’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিট; এবং গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠিত হওয়া সবগুলো ইউনিটের ফলাফল ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://juniv-admission.org/ju-admission-result এ প্রকাশ করা হয়েছে।