জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন যশোর আকিজ কলেজিয়েট স্কুলের ফাহমিদা মুন্নী

জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন যশোর আকিজ কলেজিয়েট স্কুলের ফাহমিদা মুন্নী

জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন যশোর আকিজ কলেজিয়েট স্কুলের ফাহমিদা মুন্নী

৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৩ এ ৭ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় দেশ সেরা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন যশোর ঝিকরগাছার আকিজ কলেজিয়েট স্কুলের ছাত্রী ফাহমিদা মুন্নী। মুন্নী আকিজ কলেজিয়েট স্কুলে দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন তিনি।

আজ (২১ জুন ২০২৩) বুধবার রাজধানীর আগারগাঁও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কমপ্লেক্সে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, ৭ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও ৭ম জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। তিনদিন ব্যাপি এই আয়োজন ১৯ জুন থেকে শুরু হয়ে আজ ২১ জুন সমাপ্ত হলো।

জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে বিজ্ঞান বিভাগ থেকে লিখিত প্রশ্নের উত্তর করে চ্যাম্পিয়ন হয়েছেন ফাহমিদা মুন্নী। ঝিকরগাছা উপজেলা ও যশোর জেলা পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নিয়ে ১ম স্থান অধিকার করেন। এরপর জাতীয় পর্যায়ে ৬৪ জেলার ১২৮ জন প্রতিযোগির মধ্যেও ১ম স্থান অর্জন করেন মুন্নী।তাকে পুরস্কার হিসেবে নগদ ১০ হাজার টাকা, সম্মাননা স্মারক এবং সনদপত্র প্রদান করা হয়েছে।

চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি জানাতে গিয়ে সাংবাদিকদের মুন্নী বলেন, ‘আমি আসলে চিন্তাই করিনি যে দেশ সেরার পুরস্কার পাবো। এই সাফল্যের পেছনে আমার কলেজের শিক্ষক এবং আমার পিতা মাতার উৎসাহ বিশেষভাবে ভূমিকা রেখেছে। তাদের অনুপ্রেরণা আমাকে প্রতিযোগিতায় অংশ নিতে সাহস যুগিয়েছে। প্রতিষ্ঠান হিসেবে আকিজ কলেজিয়েট স্কুলের অবদান অসামান্য। কারণ কলেজ আমাকে সেই শিক্ষা দিয়েছে বলেই আমি আজ এই কৃতিত্ব অর্জন করতে পেরেছি।’

আকিজ কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ এনামূল কাদির শামিম বলেন, ‘জাতীয় পর্যায়ে আমাদের প্রতিষ্ঠান থেকে ফাহমিদা মুন্নী ১ম হয়েছে এটা আমাদের জন্য অত্যন্ত খুশির এবং গর্বের বিষয়। আমাদের প্রতিষ্ঠানের সভাপতি ডা. শেখ মহিউদ্দিন মহোদয়ের দিক-নির্দেশনায় আমরা আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় গুরুত্ব দিয়ে থাকি। আধুনিক বিজ্ঞান মনস্ক নাগরিক তৈরিতে আমরা সর্বদা সচেষ্ট রয়েছি বলেই এই কৃতিত্ব অর্জনে সক্ষম হয়েছি।’