বেসিক ব্যাংকের বাচ্চুর দেশত্যাগে নিষেধাজ্ঞা

বেসিক ব্যাংকের বাচ্চুর দেশত্যাগে নিষেধাজ্ঞা

বেসিক ব্যাংকের বাচ্চুর দেশত্যাগে নিষেধাজ্ঞা

বেসিক ব্যাংক কেলেঙ্কারির প্রধান হোতা ও সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তিনি যাতে দেশ ত্যাগ করতে না পারেন সেজন্য সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়েছে।

বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (অনুসন্ধান) মো: মোজাম্মেল হক খান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।তিনি বলেন, আমি যতদূর জানি, আবদুল হাই বাচ্চু দেশেই আছেন। তিনি যাতে দেশত্যাগ করতে না পারেন এবং তাকে যাতে কাঠগড়ায় দাঁড়াতে হয় ও বিচারের মুখোমুখি করতে পারি, সেজন্য বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়ে সংশ্লিষ্ট দফতরগুলোতে চিঠি দেয়া হয়েছে।

এর আগে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবদুল হাই বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

চার্জশিট দেয়ার পর থেকেই প্রশ্ন উঠেছে, বেসিক ব্যাংক কেলেঙ্কারির হোতা ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু দেশে আছেন নাকি বিদেশে পালিয়ে বেড়াচ্ছেন। বুধবার দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) মো: মোজাম্মেল হক খান নিশ্চিত করেছেন, বাচ্চু দেশেই আছেন, তিনি যেন গোপনে পালিয়ে যেতে না পারেন, সেজন্যই তার দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।এর আগে এক সংবাদ সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের সচিব মো: মাহবুব হোসেন বলেছেন, স্বাধীনভাবে তদন্ত শেষে দুদকের তদন্ত দল বেসিক ব্যাংকের চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, বেসিক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীসহ এজাহারনামীয় এবং তদন্তে চিহ্নিত আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছেন। তারা অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে অন্যায়ভাবে নিজেরা লাভবান হয়ে এবং অন্যকে লাভবান করে ভুয়া মর্টগেজ, মর্টগেজের অতিমূল্যায়ন এবং মর্টগেজ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বেসিক ব্যাংক লিমিটেড থেকে ঋণ গ্রহণের মাধ্যমে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাৎ করেছেন। বেসিক কেলেঙ্কারির ঘটনায় ৫৯টি মামলা হয়।