নেপালকে গুঁড়িয়ে টেবিলের শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ

নেপালকে গুঁড়িয়ে টেবিলের শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ

সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে ১০১ রানের বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে, প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩৯ রানে হারিয়ে বাছাইপর্বে শুভ সূচনা করেছিল ক্যারিবীয়রা। এবার টানা দ্বিতীয় জয়ে ‘এ’ গ্রুপে টেবিলের শীর্ষে উঠে এলো সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (২২ জুন) হারারেতে প্রথম ব্যাটিংয়ে নেমে নিকোলাস পুরান ও অধিনায়ক হোপের জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৯ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ক্যারিবিয়ানরা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে সব কটি উইকেট হারিয়ে ২৩৮ রানেই গুটিয়ে যায় নেপাল।

 

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৪৮ রানেই টপ-অর্ডারের ৪ উইকেট হারায় নেপাল। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি দলটি। নেপালের হয়ে সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেন আরিফ শেখ। এ ছাড়া রোহিতের ৩০, গুলশানের ৪০ রানে ভর করে দুইশোর কোটা পেরোয় তারা।

ক্যারিবীয়দের হয়ে জেসন হোল্ডার তিনটি উইকেট নেন। দুটি করে উইকেট শিকার করেন আলজারি জোসেফ, আকিল হোসাইন ও কিমো পল। এ ছাড়া একটি উইকেট নেন কাইল মেয়ার্স।

এর আগে, ব্যাটিংয়ে নেমে দলীয় ৯ রানেই দুই উইকেট হারায় ক্যারিবিয়ানরা। ইনিংসের ৪ দশমিক ১ ওভারেই প্যাভিলিয়নে ফিরেন কাইল মেয়ার্স ও জনসন চার্লস। তৃতীয় উইকেটে ব্রেন্ডন কিংকে নিয়ে দলের ভিত গড়েন অধিনায়ক হোপ। তবে ব্যক্তিগত ৩২ রানেই ফিরে যান কিং। এরপর নিকোলাস পুরানকে নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নিয়ে ২১৬ রান যোগ করেন ক্যারিবিয়ান অধিনায়ক।

হোপের পরপরই সেঞ্চুরি তুলে নেন পুরান। ৯৪ বলে ১১৫ রানের অনবদ্য এক ইনিংস খেলে সাজঘরে ফিরেন এই উইকেট-কিপার ব্যাটার। শেষ দিকে রভম্যান পাওয়েলের ১৪ বলে ২৯ রানের ক্যামিও ও হোল্ডারের ১৬ রানে ৩০০ পেরিয়ে এই সংগ্রহ পায় সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

নেপালের হয়ে তিনটি উইকেট নেন ললিত রাজবানশি। এ ছাড়া একটি করে উইকেট শিকার করেন দীপেন্দ্রা সিং, গুলশান ঝা, সন্দ্বীপ লামিচানে ও কারান কেসি।