ভালো অবস্থানে বাংলাদেশ শিপিং কর্পোরেশন

ভালো অবস্থানে বাংলাদেশ শিপিং কর্পোরেশন

ফাইল ছবি।

বৈশ্বিক মন্দার মাঝেও বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) লাভজনক অবস্থানে রয়েছে। দেশে রাষ্ট্রায়াত্ত চারটি পরিবহন সেক্টরের মাঝে একমাত্র বাংলাদেশ শিপিং কর্পোরেশনই লাভজনকভাবে চলছে। দেশের শিপিং সেক্টরের সম্ভাবনা দিনে দিনে উজ্জ্বল হচ্ছে বলে মন্তব্য করে সূত্র বলেছে, এই খাতে সরকারি–বেসরকারি বিনিয়োগের সুযোগ এবং বিপুল সম্ভাবনা রয়েছে।

সূত্র জানিয়েছে, দেশে সরকারিখাতে বাস–ট্রাক, ট্রেন, বিমান এবং জাহাজ মিলে চারটি পরিবহন খাত রয়েছে। এরমধ্যে বাস–ট্রাক পরিচালনা করে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা বা বিআরটিসি, ট্রেন পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে, বিমান পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং জাহাজ পরিচালনা করে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বা বিএসসি। স্বাধীনতা লাভের পর চারটি সংস্থা গঠন করা হয়। দিনে দিনে নানামুখী অব্যবস্থাপনা এবং দুর্নীতিতে সবগুলো সংস্থাই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া সরকার কোটি কোটি টাকা ভর্তুকি দিয়েও সংস্থাগুলোকে খাদের কিনারা থেকে রক্ষা করতে হিমশিম খেয়েছে। বিআরটিসি, বাংলাদেশ রেলওয়ে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কিংবা বিএসসি কোটি কোটি টাকা ক্ষতির শিকার হয়েছে। কিন্তু গত বছর কয়েক ধরে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বেশ লাভজনক একটি প্রতিষ্ঠান হিসেবে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। একসময় জাহাজ বিক্রি করে কর্মকর্তা কর্মচারীদের বেতন যোগানো বিএসসি গত বছর কয়েক ধরে লাভ করতে শুরু করেছে। চলতি বছরও বিএসসি গত বছরের মতো লাভ করবে বলে আশাবাদ ব্যক্ত করে সূত্র বলেছে, বৈশ্বিক সংকটের মাঝেও বিএসসি বেশ ভালো করছে।

সূত্র জানিয়েছে, বিএসসি গত ২০১৯–২০২০ অর্থবছরে লাভ করেছিল ৪২ কোটি টাকা। পরের অর্থবছর অর্থাৎ ২০২০–২০২১ অর্থবছরে লাভ করে ৭২ কোটি টাকা, ২০২১–২০২২ অর্থবছরে লাভের অংক শত কোটি পার হয়ে যায়। ওই বছর বিএসসি লাভ করে ২২৫ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রথম তিন কোয়ার্টারে বিএসসি লাভ করে প্রায় ১৯০ কোটি টাকা। যা আগের বছরের তিন কোয়ার্টারের তুলনায় প্রায় ১৫ কোটি টাকা বেশি।

গত অর্থবছরের প্রথম তিন কোয়ার্টারে বিএসসি লাভ করে প্রায় ১৭৫ কোটি টাকা। চলতি অর্থবছরের একেবারে শেষ সময়ে দাঁড়িয়ে বিএসসির দায়িত্বশীল একজন কর্মকর্তা স্বীকার করেছেন যে, এবছরও বিএসসির লাভের পরিমাণ গত বছরের মতো ২২৫ কোটি টাকার ধারে কাছে থাকবে।

রাষ্ট্রায়াত্ত্ব পরিবহন সংস্থাগুলোর মাঝে একমাত্র বিএসসিই লাভ করছে বলে মন্তব্য করে সূত্র বলেছে, বিশ্বব্যাপী সমুদ্রপরিবহন ব্যবসা বেশ ভালো অবস্থানে রয়েছে। আমদানি রপ্তানি বাণিজ্যের পণ্য পরিবহনের প্রায় পুরোটাই এই খাতের উপর নির্ভরশীল হওয়ায় বৈশ্বিক সংকটের মাঝেও এই সেক্টরে আছড় লাগেনি। বিশ্বের সমুদ্রপরিবহন সেক্টরে বাংলাদেশের অংশীদারিত্ব খুবই নগণ্য বলে মন্তব্য করে সূত্র বলেছে, বাংলাদেশের সরকারি বেসরকারি পর্যায়ে এই খাতে বিনিয়োগের অনেক বড় সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে বিএসসির বহরে মোট ৭টি জাহাজ চলাচল করছে।