টি-টোয়েন্টিতে ১০ হাজার রানের মাইলফলকে বাটলার

টি-টোয়েন্টিতে ১০ হাজার রানের মাইলফলকে বাটলার

জস বাটলার

মাইলফলকের সঙ্গে দূরত্ব ছিল মাত্র ৩ রানের। ম্যাচের প্রথম ওভারে নিজের প্রথম বলটির মুখোমুখি হয়েই সেই দূরত্ব ঘুচিয়ে দিলেন জস বাটলার। বাউন্ডারিতেই ধরা দিল কাঙ্ক্ষিত অর্জন। সময়ের সেরা টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের একজন এই সংস্করণে পূরণ করলেন ১০ হাজার। 

ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টের ম্যাচ দিয়ে গত শুক্রবার এই মাইলফলকে নাম লেখান বাটলার। ২০ ওভারের ক্রিকেটে ১০ হাজার রান করা নবম ব্যাটসম্যান তিনি।  ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে বাটলার ছাড়া এই কৃতিত্ব দেখাতে পেরেছেন আর কেবল অ্যালেক্স হেলস। 

এই অর্জনের দিনটি বাটলার স্মরণীয় করে রাখেন দুর্দান্ত এক ইনিংস খেলে। ডার্বিশায়ারের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে ৩৯ বলে ৮৩ রানের ইনিংস খেলে ল্যাঙ্কাশায়ারকে গড়ে দেন জয়ের ভিত। ওপেনিংয়ে বাটলারের ৮ চার ও ৬ ছক্কার ইনিংসের সঙ্গে তিনে নেমে লিয়াম লিভিংস্টোন করেন ৩০ বলে ৪৭। বৃষ্টিতে ১৫ ওভারে নেমে আসা ম্যাচে ল্যাঙ্কাশায়ার লাইটনিং তোলে ১৭৭ রান। ডার্বিশায়ার ফ্যালকন আটকে যায় ১৫০ রানে। 

টি-টোয়েন্টি ব্লাস্টে এবার শুরুটা ভালো করতে না পারলেও সবশেষ কয়েক ম্যাচ আপন রূপে ফিরেছেন বাটলার। আগের ম্যাচেও খেলেছেন ৫৪ বলে ৭৪ রানের ইনিংস। আরেকটি ফিফটি করেছেন ২ ম্যাচ আগে। এবার তো নিজের সেরা চেহারায় ফিরলেন ডার্বিশায়ারের বিপক্ষে এই ম্যাচে।

টি-টোয়েন্টিতে ৩৫০ ইনিংস খেলে বাটলারের রান এখন ৩৪.১৬ গড়ে ১০ হাজার ৮০। সেঞ্চুরি করেছেন ৬টি, ফিফটি ৭২টি।  স্ট্রাইক রেট তার ১৪৪.৭০। ১০ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে বাটলারের চেয়ে ভালো স্ট্রাইক রেট আছে কেবল ক্রিস গেইল (১৪৪.৭৫), অ্যালেক্স হেলস (১৪৬.৯৭) ও কাইরন পোলার্ডের (১৫০.৫১)। 

রানের তালিকায় সবাইকে অনেকটা ছাড়িয়ে শীর্ষে ক্রিস গেইল। ১৪ হাজার ৫৬২ রান ক্যারিবিয়ান এই ব্যাটসম্যানের। ১২ হাজার ৫২৮ রান নিয়ে দুইয়ে শোয়েব মালিক।