ভিয়েতনামে মার্কিন বিমানবাহী রণতরী

ভিয়েতনামে মার্কিন বিমানবাহী রণতরী

ভিয়েতনামে মার্কিন বিমানবাহী রণতরী

মার্কিন বিমানবাহী রণতরী ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় দানাঙ শহরে পৌঁছেছে। যদিও এর কয়েক সপ্তাহ আগে হ্যানয় তার পানিসীমায় চীনা জাহাজ প্রবেশের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল।যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের ব্যাপক অংশীদারিত্বের ১০ বছর পূর্তি উদযাপনের প্রেক্ষাপটে রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান দানাঙে এসে পৌঁছে। দু’দেশ তাদের বাণিজ্যিক অংশীদারিত্ব দিন দিন আরো বাড়াচ্ছে এবং উভয়েই এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তি নিয়েও উদ্বিগ্ন।

ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফাম থু হ্যাং সপ্তাহের শুরুতে বলেছিলেন, এই পোর্ট কলের উদ্দেশ্য বিশ্বে ও এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা, সহযোগিতা ও উন্নয়নের জন্য একটি সাধারণ বন্ধুত্ব বিনিময়।
ভিয়েতনামে ২০১৮ সালে ইউএসএস কার্ল ভিনসনের ঐতিহাসিক পোর্ট কলের পর এটি হ্যানয়ে মার্কিন বিমানবাহী রণতরীর তৃতীয় সফর, যুদ্ধ শেষ হওয়ার পর প্রথমবারের মতো এই ধরনের জাহাজ দেশটিতে এসেছিল।

এদিকে দক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের বিশেষ অর্থনৈতিক জোনে চীনের একটি সার্ভে জাহাজ কয়েকসপ্তাহ ধরে তাদের কার্যক্রম চালায়। একপর্যায়ে ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের চলে যেতে বলে। শেষপর্যন্ত চীনের সার্ভে জাহাজ জুনের প্রথম দিকে চলে যায়।

সূত্র : বাসস